1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রতিবন্ধী ও হিজড়ার সংখ্যা নিয়ে প্রশ্ন

  • আপডেট সময় শুক্রবার, ২৮ জুন, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জে গতকাল বৃহস্পতিবার জেলা জনশুমারি ও গৃহগণনার রিপোর্ট প্রকাশিত হয়েছে। রিপোর্টে দেখা যায়, সুনামগঞ্জে প্রতিবন্ধীর সংখ্যা ৩৪ হাজার ৮০৩ জন। কিন্তু জেলায় ভাতা পাচ্ছেন ৪৫ হাজার ৩০৫ জন। এই সংখ্যার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ডা. তানজিল হক। একইভাবে হিজড়ার সংখ্যা নিয়েও প্রশ্ন ওঠেছে। এদিকে সুধীজনরাও প্রশ্ন তুলেছিলেন এই তথ্য নিয়ে। তারা জানিয়েছেন সরকার ভাতা দেয় কম লোককে। এরপরও জরিপের চেয়ে ভাতা গ্রহীতার সংখ্যা বেশি। তাই বিষয়টি প্রশ্নবিদ্ধ।
জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ডা. তানজিল হক বলেন, জেলায় প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন ৪৫ হাজার ৩০৫ জন। জনশুমারির রিপোর্টে বলা হচ্ছে প্রতিবন্ধীর সংখ্যা ৩৪ হাজার ৮০৩ জন। তাই বিষয়টি নিয়ে ভাবার আছে।
এছাড়া জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সুচিত্রা রায় বলেন, জরিপে ২০২জন হিজড়ার কথা বলা হয়েছে। কিন্তু এই সংখ্যা আরো বেশি।
এসব প্রশ্নের উত্তরে জেলা পরিসংখ্যান অফিসার বলেন, আমরা ডিজিটাল জরিপ করে এই তথ্য গ্রহণ করেছি। তাছাড়া দুই বছর আগে জরিপ করেছি। আজ রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাই এই সময়ে ভাতাভোগীদের সংখ্যা বাড়তে পারে।
সভায় উপস্থিত এক সরকারি কর্মকর্তা বলেন, প্রতিবন্ধীর তথ্যটা নিয়ে সন্দেহ আছে। কারণ সরকার সব সামাজিক সুরক্ষা ভাতা সংখ্যায় কম দেয়। এর মধ্যে ভাতাভোগীদের সংখ্যা জরিপের সংখ্যার চেয়ে বেশি। তাই বিষয়টি নিয়ে প্রশ্ন ওঠতেই পারে। পুরো রিপোর্ট এসব কারণে প্রশ্নবিদ্ধ হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com