1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সরকারের কর্মচারীরা বছরে কত টাকা বেতন-ভাতা নেন

  • আপডেট সময় শনিবার, ১৫ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, দপ্তর, করপোরেশন ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রায় সাড়ে ১৪ লাখ কর্মচারী কর্মরত। তাঁদের বেতন-ভাতা বাবদ প্রতিবছর বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয় সরকারের।
সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ বছরে কত কোটি টাকা ব্যয় হয়, তার একটা ধারণা জাতীয় বাজেটে পাওয়া যায়। ৬ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী আগামী অর্থবছরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ বরাদ্দ রেখেছেন ৮১ হাজার ৫৮০ কোটি টাকা। এর মধ্যে কর্মকর্তাদের বেতনের জন্য ১২ হাজার ৭৫৮ কোটি টাকা, কর্মচারীদের বেতনের জন্য ২৯ হাজার ৪০৩ কোটি এবং ভাতার জন্য ৩৯ হাজার ৪১৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ আগামী অর্থবছরে যে বরাদ্দ রাখা হয়েছে, তা প্রায় আড়াইটি পদ্মা সেতু নির্মাণের খরচের সমপরিমাণ। দেশের অন্যতম বৃহৎ প্রকল্প পদ্মা সেতু তৈরিতে খরচ হয়েছে প্রায় সাড়ে ৩২ হাজার কোটি টাকা।
অর্থমন্ত্রী আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। এর মধ্যে সরকারের পরিচালন ব্যয় ৫ লাখ ১৫ হাজার ৫৪৭ কোটি টাকা। পরিচালন ব্যয়ের ১৫ দশমিক ৮ শতাংশ অর্থ কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ব্যয় হবে। যদিও পরিচালনা ব্যয়ের সবচেয়ে বেশি ২২ শতাংশ অর্থ সুদের পেছনে ব্যয় হবে।
চলতি ২০২৩-২৪ অর্থবছরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ৮০ হাজার ৪৬৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। তবে সংশোধিত বাজেটে তা কমিয়ে ৭৭ হাজার ৮৯৪ কোটি টাকা করা হয়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে এ বাবদ ব্যয় ছিল ৬৩ হাজার ৮৫১ কোটি টাকা। সেই হিসাবে দুই বছরের ব্যবধানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ব্যয় বাড়ছে ১৭ হাজার ৭২৯ কোটি টাকা।
এদিকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন বাবদ ব্যয়ও কম নয়। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে অবসর ভাতা ও আনুতোষিক অথবা পেনশন খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৬ হাজার ৯০২ কোটি টাকা। এই বাবদ চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হয়েছিল ৩২ হাজার ৮৬৯ কোটি টাকা। যদিও সংশোধিত বাজেটে তা সামান্য কমিয়ে ৩২ হাজার ৩৪৬ কোটি টাকা করা হয়।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, দপ্তর, করপোরেশন ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রায় ১৯ লাখ অনুমোদিত পদ রয়েছে। এর মধ্যে ১৪ লাখ ৪৩ হাজার ৫১৮ জন কর্মরত। এর মধ্যে নারী কর্মচারী ৪ লাখ ৯ হাজার ৬৮ জন। আর পুরুষ কর্মচারী ১০ লাখ ৩৪ হাজার ৪৫০ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com