1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

লবিংয়ে ব্যস্ত পদ প্রত্যাশীরা

  • আপডেট সময় শনিবার, ১৫ জুন, ২০২৪

শহীদনূর আহমেদ ::
মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগ। এ অবস্থায় সংগঠনের কার্যক্রম গতিশীল করতে কেন্দ্রীয় ছাত্রলীগ শীঘ্রই সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করতে পারে – এমন বার্তা পাওয়ার পরপরই লবিংয়ে ব্যস্ত হয়ে পড়েছেন পদ প্রত্যাশীরা। সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের নেতৃত্ব নিতে হাফ ডজনের বেশি নেতা দৌড়ঝাঁপ শুরু করেছেন। ইতোমধ্যে অনেকে কেন্দ্রীয় নেতাদের সাথে সাক্ষাতের জন্য ঢাকায় অবস্থান করছেন। কেউ কেউ ঈদুল আজহার পরই কেন্দ্রীয় নেতাদের সাথে দেখা করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
সংগঠনের নেতাকর্মীদের সাথে আলাপ হলে তারা জানান, সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক এই দুই পদ প্রত্যাশীদের নিয়েই চলছে আলোচনা ও নানা হিসাব-নিকাশ। আওয়ামী লীগের বলয়ভিত্তিক সমীকরণে জ্যেষ্ঠ নেতারা চাইছেন তাদের অনুসারীদের কাছেই যেন জেলা ছাত্রলীগের শীর্ষ দুই পদ থাকে। সম্মেলনের দিনক্ষণ নির্ধারণ হলে এ ব্যাপারে নেতাকর্মীদের তৎপরতা আরও বৃদ্ধি পাবে। জেলা ছাত্রলীগের সভাপতি পদে আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি লিখন আহমদ, ফয়সল আহমদ। এছাড়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির যুগ্ম সাধারণ স¤পাদক তৈয়বুর রহমান ও তাফসীরুল ইসলাম, বর্তমান কমিটির সাংগঠনিক স¤পাদক আসিফ বখত রাদ, বর্তমান বিজ্ঞান বিষয়ক স¤পাদক আশিকুর রহমান সাগর ও সদর উপজেলা কমিটির সভাপতি মাহমুদুল হোসাইন পলাশ।
জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি লিখন আহমদ বলেন, চলমান কমিটি ৬ বছর দায়িত্ব পালন করেছে। দায়িত্ব থাকাকালীন আমি রাজনীতির মাঠে সক্রিয় ছিলাম। আন্দোলন-সংগ্রাম ও দলীয় নির্দেশনা পালনে সচেষ্ট ছিলাম। আমি সভাপতি পদ প্রত্যাশী। আশা করছি সংগঠন আমাকে মূল্যায়ন করবে।
সভাপতি পদ প্রত্যাশী ফয়সল আহমদ বলেন, দলের সকল নির্দেশনায় বিগত সময়ে মাঠে ছিলাম, মাঠে আছি। মুজিব আদর্শ লালনের মাধ্যমে ভবিষ্যতে আরও দায়িত্ব পালন করতে চাই। সংগঠন নতুন কমিটি গঠনের নির্দেশনা দিলে সভাপতি প্রার্থী হব।
জেলা ছাত্রলীগের সাধারণ স¤পাদক পদ প্রত্যাশী আসিফ বখত রাদ বলেন, আওয়ামী ঘরানা ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে আমাদের পরিবারের সুনাম রয়েছে। আমরা দাদা হোসেন বখত, বাবা আয়ূব বখত জগলুলসহ আমাদের পরিবারের সবাই আওয়ামী লীগের জন্য অবদান রেখেছেন। মুজিব আদর্শের সৈনিক হিসেবে আমিও চাই দলের জন্য কিছু করতে। আমি জেলা ছাত্রলীগের সাধারণ স¤পাদকের দায়িত্ব নিতে আগ্রহী।
এদিকে নতুন কমিটি গঠন ও সম্মেলনের বিষয়ে জেলা ছাত্রলীগের সভাপতি দীপঙ্কর কান্তি দে বলেন, কেন্দ্র থেকে কোনো নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলে সম্মেলন আয়োজনের প্রস্তুতি গ্রহণ করা হবে। নেতৃত্বের পরিবর্তন দলের স্বাভাবিক বিষয়। আমরা চাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও আওয়ামী লীগ পরিবারের সন্তান নেতৃত্বে আসুক। সর্বোপরি দলের হাইকমান্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানান তিনি।
অপরদিকে, গত বুধবার (১২ জুন) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন দৈনিক সুনামকণ্ঠকে জানিয়েছিলেন, সুনামগঞ্জের কমিটি দীর্ঘদিন হয়েগেছে। এর কার্যক্রম গতিশীল করা প্রয়োজন। সংগঠনকে সক্রিয় করতে আশু পদক্ষেপ গ্রহণ করা হবে। দ্রুতই সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনে উদ্যোগ গ্রহণ করা হবে। নতুন কমিটিতে ত্যাগী ও তৃণমূলের পরীক্ষিত নেতাকর্মীদের প্রাধান্য দেয়া হবে।
উল্লেখ্য, ২০১৮ সালের ২৪ এপ্রিল দীপঙ্কর কান্তি দে-কে সভাপতি ও আশিকুর রহমান রিপনকে সাধারণ স¤পাদক করে ৩০ সদস্যবিশিষ্ট সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের আংশিক কমিটি অনুমোদন দেয় কেন্দ্র। কমিটি গঠনের ৪ বছর পর ২০২২ সালের ২৬ এপ্রিল ২৯৩ সদস্য পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন সংগঠনটি। যে কমিটিতে ৭৭ জন সহ-সভাপতি, ১১ জন যুগ্ম স¤পাদক ও ৩৩ জন সহ-স¤পাদকসহ বিভিন্ন স¤পাদকীয় পদে একাধিক নেতাকে দেয়া হয় নতুন দায়িত্ব। কমিটি গঠনের পরে বিশাল সংখ্যক নেতাকর্মী সরব উপস্থিতি দেখা গেলেও অভ্যন্তরীণ কোন্দলে ধীরে ধীরে স্থবিরতা দেখা দেয় সাংগঠনিক কার্যক্রমে। বর্তমান কমিটি দীর্ঘ ৬ বছরে জেলার ৯ উপজেলা কমিটি গঠন করলেও দিরাই, শাল্লা, বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জ এই ৪ উপজেলায় নতুন নেতৃত্ব তৈরিতে ব্যর্থ হয়। এ নিয়ে তৃণমূল নেতাকর্মীর মধ্যে আলোচনা-সমালোচনার জন্ম হয়েছে। গঠনতন্ত্র অনুযায়ী জেলা কমিটির মেয়াদ ২ বছর মেয়াদী হলেও পুরাতন নেতৃত্বে ৬ বছর সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হওয়ায় রয়েছে বিরূপ প্রতিক্রিয়া।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com