1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঋণখেলাপি ও অর্থপাচার বন্ধের দাবি সংসদে

  • আপডেট সময় শুক্রবার, ১৪ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
ঋণখেলাপি ও অর্থপাচারকে দেশের অর্থনীতির বড় আঘাত আখ্যায়িত করে এগুলো বন্ধ করার দাবি জানিয়েছেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দীন আহম্মদ চৌধুরী। তিনি বলেন, খেলাপি ঋণের টাকা আদায় করতে হবে। দেশের অর্থনীতির একটা বড় আঘাত ঋণখেলাপি ও অর্থপাচার। এগুলো বন্ধ করার দাবি জানাচ্ছি।
বৃহ¯পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে বাজেটের ওপর আলোচনায় তিনি এ দাবি জানান। এসময় ¯িপকার শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন।
ফেনীর এ সংসদ সদস্য বলেন, এ এলাকা থেকে খালেদা জিয়া চার বার সংসদ সদস্য পদে নির্বাচিত হয়েছিলেন। দু’বার প্রধানমন্ত্রী হয়েও এ এলাকার উন্নয়নে দৃষ্টিপাত করেননি। আমাদের কাছে মনে হয়েছে তিনি আমাদের এলাকাকে বুকে ধারণ করেননি বা আমাদের এলাকার প্রতি কোনো প্রতিহিংসা চরিতার্থ করতে গিয়ে ওই এলাকাকে বছরের পর বছর উন্নয়নবঞ্চিত করেছেন।
বর্তমানে বেশ কয়েকটি সড়ক প্রশস্তকরণের কাজ শুরু হওয়ায় তিনি প্রধানমন্ত্রী ও যোগাযোগমন্ত্রীকে ধন্যবাদ জানান। ১০০ বছরের স্মৃতিবিজড়িত ফেনী-বিলোনিয়া রেলপথটি পুনরায় চালুর অনুরোধ জানান তিনি।
নির্বাচনী এলাকায় তিনটি স্বাস্থ্যকেন্দ্রের দুরাবস্থা তুলে ধরে তিনি বলেন, স্বাস্থ্যকেন্দ্রগুলোতে ডাক্তারদের বারবার পোস্টিং দেওয়া হচ্ছে, আবার অ্যাটাচমেন্টের নামে তাদের ঢাকার বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এ পদগুলো না হচ্ছে শূন্য, না হচ্ছে পূর্ণ। এ এক আজব ব্যাপার।
আলাউদ্দীন আহমেদ চৌধুরী বলেছেন, খেলাপিঋণের টাকা আদায় করতে হবে। তবে দেশের অর্থনীতির একটা বড় আঘাত আসছে ঋণ খেলাপী ও অর্থ পাচার। এগুলো বন্ধ করার দাবি জানান তিনি।
এমপি মাজাহারুল ইসলাম বলেন, কয়েক বছর আগে আমরা বহু কষ্ট করে ব্যাংক ঋণে সুধের হার সিঙ্গেল ডিজিটে এনেছিলাম। আজ সেটা বাড়তে বাড়ে ১৩-১৪ শতাংশে এসে দাঁড়িয়েছে। এর ফলে খুদ্র ও মাঝারী শিল্প ধাক্কা খেতে পারে।
এমপি সাদিক বলেন, বাজেট শুধু টাকার হিসাব নয়, এটি একটি সামাজিক ও দেশের দলিল। পৃথিবীতে যখন যুদ্ধ চলছে তখন প্রধানমন্ত্রী অকুতভয়, তিনি যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। যুদ্ধের জন্য মুদ্রাস্ফীতি ঘটছে বলেও জানান তিনি।
মোস্তাক আহমেদ রুহি বলেন, বাজেট বাস্তবায়ন হচ্ছে বলেই আমাদের জিডিপি বাড়ছে। আমাদের মাথাপিছু আয় বেড়েছে।
ডা. শামির উদ্দিন আহমেদ শিমুল বলেন, এ বাজেট ব্যবসায়ীরা ব্যবসাবান্ধব বাজেট বলে অভিহিত করেছে। করোনা মহামারির পরে রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে মুদ্রাস্ফীতি ঘটছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেশে এ মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছেন।
আফতাব উদ্দীন সরকার বলেন, শেখ হাসিনা সরকার বাজেট বাস্তবায়ন করছে বলে দেশের রাস্তা-ঘাট বিদ্যুৎ সব ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।
এমপি মাজাহারুল ইসলাম বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য তুলে ধরে বলেন, বিএনপি এখন দেউলিয়া হয়ে গেছে। তারা এখন বকে চলেছে। তারা দেশের জন্য ভালো কিছু করে না, কেউ করলেও তা ভালো চোখে দেখেও না।
এমপি মহিবুর রহমান বলেন, আজ তরুণ সমাজ ফ্রিল্যান্সিংয়ের ফলে বিলিয়ন বিলিয়ন আয় হচ্ছে।
সাতক্ষীরার সংরক্ষিত আসনের এমপি লায়লা পারভীন বলেন, দেশের দক্ষীণ পশ্চিমাঞ্চলের সাতক্ষীরা প্রচুর চিংড়ি উৎপাদিত হয়, সুন্দর বনের মধু, সাতক্ষীরা আম রপ্তানি করে দেশের প্রচুর আয় হচ্ছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com