1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:১৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাতের পরিচিতি ও সম্প্রসারণের লক্ষ্যে কৃষকদের প্রশিক্ষণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সঠিক জমিতে সঠিক ফসল চাষাবাদের লক্ষ্যে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল ফসলের জাতসমূহের পরিচিতি ও সম্প্রসারণের জন্য সুনামগঞ্জে কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের অর্থায়নে ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বুধবার বিনা সুনামগঞ্জ উপকেন্দ্রের প্রশিক্ষণ হলে বিভিন্ন এলাকার অর্ধশতাধিক কৃষক-কৃষাণী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
বিনা সুনামগঞ্জ উপকেন্দ্রের বৈজ্ঞানিক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. নুরুন নবী মজুমদারের সভাপতিত্বে এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মাহমুদুল হাসান মানিকের সঞ্চালনায় প্রশিক্ষণে ভার্চ্যুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন বিনার মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথির বক্তব্য দেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শহীদুল ইসলাম।
নানা বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মোহাম্মদ শওকত ওসমান মজুমদার, বিনা সুনামগঞ্জ উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা আলিফ হোসাইন।
প্রশিক্ষণে বিনা মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ বলেন, বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত চাষের কারণে কৃষিতে বিপ্লব সৃষ্টি হয়েছে। কৃষকরা এখন কম সময়ে কম জমিতে বেশি ফসল উৎপাদন করছেন। এটা সম্ভব হয়েছে বিনা’র উদ্ভাবণের কারণে। কৃষকরা বিনার ধান, বাদাম ও সরিষা চাষাবাদে দিন দিন আগ্রহী হচ্ছেন এবং একই জমিতে একাধিক ফসল ফলাচ্ছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com