1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নার্সারি করে সফল ছাদেক আলী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী ::
নার্সারি করে ব্যাপক সফলতা পেয়েছেন দোয়ারাবাজার উপজেলার বড়খাল গ্রামের বৃক্ষপ্রেমিক ছাদেক আলী। পারিবারিকভাবে তিনি নার্সারিতে এ সফলতা পেয়েছেন। তাঁর পিতা শাহাব উদ্দিন দীর্ঘ ২৮ বছর ধরে বাংলাবাজার ইউনিয়নের বড়খাল গ্রামের বিভিন্ন স্থানে গাছের চারা সংগ্রহ করে নার্সারি গড়ে তুলেছিলেন। বর্তমানে পিতার হাত ধরেই ছাদেক আলী বড়খাল স্কুল ও কলেজ সড়ক সংলগ্ন ৪০ শতক জমি লিজ নিয়ে দীর্ঘ একযুগ ধরে গড়ে তুলেছেন দেশি-বিদেশি গাছের ভা-ার। নাম দিয়েছেন ‘মা-বাবার স্বপ্ন নার্সারি’। এখন বাণিজ্যিকভাবে সফলতাও পাচ্ছেন তিনি। প্রতিবছর নতুন নতুন জাত সংগ্রহ করে এলাকায় বেশ সুনাম কুড়িয়েছেন।
বেকার যুবক ছাদেক আলী পারিবারিক দৈন্যদশার কারণে লেখাপড়া করতে পারেননি। পিতার হাতধরে তিনি নার্সারিতে এসে খুলে যায় তাঁর ভাগ্যের চাকা। তাঁর নার্সারিতে প্রতিবছর অন্তত ১০/১১ লাখ টাকার গাছের চারা বিক্রি করে অর্থনৈতিকভাবে তিনি লাভবান হচ্ছেন। বর্তমানে তাঁর নার্সারিতে পাঁচ-ছয়জন শ্রমিক কাজ করেন। পাশাপাশি ছেলে ও স্ত্রী তাঁকে সহযোগিতা করেন।
ছাদেক আলীর নার্সারিতে আম বারি-৪, সূর্যডিম, কাটিমন, সুবর্ণরেখা, আ¤্রপালিসহ প্রায় ৫০ জাতের দেশি-বিদেশি আমের চারা রয়েছে। এছাড়া চায়না-৩ লিচু, বেদানা লিচু, মুম্বাই লিচু, জাম, আঙ্গুর, ভিয়েতনামি কাঁঠাল, পেয়ারা, রাম্বুটান, সাতকরা, থাই পেয়ারা, লটকন, আমলকি, কদবেল, পেঁপে, সফেদা, ভিয়েতনামি নারিকেল, জামরুল, বেদানা, ডালিম, আপেল, সাদা আপেল, কমলা, নাশপাতি, বেল, চালতা, আমড়া, ড্রাগন ফল, মিষ্টি জলপাই, করমচা, লটকন, চায়না কমলা, কাশ্মীরি কুল, বাউকুলসহ প্রায় শতাধিক দেশি-বিদেশি ফল ও ফুলের চারা রয়েছে।
এ ছাড়া বারোমাসী শজনে, এলাচি, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ, এলোভেরা, শতমূলী, তুলসীসহ বিভিন্ন মসলা, ঔষধি গাছ, কাঠের গাছ, সবজির চারা পাওয়া যায়।
ছাদেক আলী বলেন, পারিবারিকভাবে আমি নার্সারি করে আসছি। এর আয় থেকে চলে আমার পরিবার। বাবার পর আমি ১২ বছর ধরে এখানে নার্সারি করছি। বাণিজ্যিকভাবে সফল হয়েছি। কিন্তু কখনো পাইনি সরকারি-বেসরকারি কোনো সহযোগিতা। স্থানীয়ভাবে চারা বিক্রিসহ বর্তমানে অনলাইনেও দেশের বিভিন্ন এলাকায় যাচ্ছে আমার নার্সারির উন্নত জাতের চারা। আমার এখান থেকে সরাসরিসহ অনলাইনে ডেলিভারি নিতে যে কেউ যোগাযোগ করতে পারেন ০১৮১৬০৯৪২৪৫ নাম্বারে। আমি সকলের সহযোগিতা কামনা করছি।
উপজেলা কৃষি অফিসার শেখ মো. মহসিন বলেন, অজপাড়াগাঁয়ে একটি নার্সারিতে এভাবে ফুল, ফলদ, সবজি, ঔষধি চারার ব্যাপক সংগ্রহ নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। তাঁর নার্সারি থেকে উৎসাহ পেয়ে গাছ লাগানোটা হতে পারে সামাজিক বন্ধন ও সুস্থ বিনোদনের উৎস। তাছাড়া পরিবর্তিত জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া থেকে বাঁচতে বৃক্ষ রোপণের বিকল্প নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com