1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দেশে আট মাত্রার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে : দুর্যোগ প্রতিমন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
বাংলাদেশ সর্বোচ্চ আট মাত্রার ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। বুধবার (১২ জুন) দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিএসআরএফ সংলাপে তিনি এ কথা বলেন।
মহিববুর রহমান বলেন, বাংলাদেশ দুর্যোগ প্রবণ এলাকা। বাংলাদেশে যেকোনো সময় ঘূর্ণিঝড় হতে পারে। সারা বছরের ২৪ ঘণ্টাই দুর্যোগ মন্ত্রণালয়ের কাজ থাকে। দুর্যোগ বলতে শুধুই বন্যা নয়, আগুন লাগতে পারে, পাহাড় ধ্বংস হতে পারে। তাই অবকাঠামো গুলো দুর্যোগ সহনীয় করে গড়ে তুলতে হবে।
ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য আমরা যদি নিরাপদ বাংলাদেশ রেখে যেতে চাই, তাহলে সমস্ত জাতিকে দুর্যোগের বিষয়ে সচেতন করে তুলতে হবে। বিশেষ করে আমাদের ভয়ের কারণ ভূমিক¤প। বাংলাদেশ ভূমিক¤প প্রবণ এলাকার অন্তর্ভুক্ত। যে কোন সময় বাংলাদেশে সর্বোচ্চ আট মাত্রার ভূমিক¤েপর সম্ভাবনা রয়েছে। এতে ২০ শতাংশ বিল্ডিং কোলাপস হয়ে যেতে পারে। ঢাকা শহরে লক্ষ লক্ষ লোক আটকা পড়তে পারে। অনেক লোকের মৃত্যুর আশঙ্কাও রয়েছে। আমরা এসব বিষয়ে আমরা কাজ করছি।
দেশে আট মাত্রার ভূমিক¤েপর আশঙ্কা বিষয়ে কোনো গবেষণা বা তথ্য প্রমাণের ভিত্তিতে বলছেন কি না সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, এটা সুনির্দিষ্ট গবেষণার ফল, বাংলাদেশে সর্বোচ্চ আট মাত্রার ভূমিক¤প হতে পারে। সাইন্টিফিকলি পরীক্ষিত দেশে আট মাত্রার ভূমিক¤প হতে পারে।
বজ্রপাত বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বজ্রপাত বিষয়ে আমরা কাজ করছি। বজ্রপাত বিষয়ে ১৩০০ কোটি টাকার একটি প্রজেক্ট প্লানিং কমিশনে জমা দেয়া আছে। আশা করি এটা পাশ হলে বজ্রপাত নিয়ন্ত্রণে আনতে পারবো।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com