1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

১৫২ কোটি টাকা সুদ মওকুফ : সাবেক ভ্যাট কমিশনারের বিরুদ্ধে মামলা

  • আপডেট সময় বুধবার, ১২ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
চার মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে ১৫২ কোটি টাকা সুদ মওকুফ করে দিয়ে সরকারের আর্থিক করায় বৃহৎ করদাতা ইউনিটের (ভ্যাট) সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (১১ জুন) দুদকের ঢাকা সমন্বিত কার্যালয় ১-এ মামলাটি দায়ের করেন সহকারী পরিচালক শাহ আলম। রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে মঙ্গলবার বিকালে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দুদক সচিব খোরশেদা ইয়াসমীন।
দুদকের সচিব বলেন, ভ্যাট বা মূসকের সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরী ক্ষমতার অপব্যবহার করে একক সিদ্ধান্তে চারটি মোবাইল অপারেটর প্রতিষ্ঠান গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক, রবি ও এয়ারটেলের ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করে দেন। যাতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে।
মোবাইল কো¤পানিগুলো সাবেক এই কমিশনারকে ঘুষ দিয়ে সুবিধা নিয়েছে কিনা এবং সেসব মোবাইল কো¤পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দুদক সচিব খোরশেদা ইয়াসমীন বলেন, মামলা হয়েছে। তদন্ত হবে। এসব বিষয় তদন্তের পর বলা যাবে।
মামলার এজাহারে বলা হয়, ওয়াহিদা রহমান চৌধুরী (৬০) বর্তমানে পিআরএল-এ আছেন। তিনি বৃহৎ করদাতা ইউনিটের (ভ্যাট) সাবেক কমিশনার। ভ্যাটের সাবেক এই কর্মকর্তা আইনবহির্ভূতভাবে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে একক নির্বাহী সিদ্ধান্তে গ্রামীণফোন লিমিটেডের ছয়টি, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের সাতটি, রবি আজিয়াটার দুইটি এবং এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের একটিসহ মোট ১৬টি নথিতে ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করেছেন।
এজাহারে আরও বলা হয়, চারটি মোবাইল অপারেটরের ১৬টি নথির মূল বিষয় হলো, স্থান ও স্থাপনা ভাড়ার ওপর প্রযোজ্য ভ্যাট আদায় সংক্রান্ত। স্থান ও স্থাপনার ওপরে আইনানুগভাবেই ভ্যাট প্রযোজ্য হওয়ায় তা মেনে নিয়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ দাবিকৃত ভ্যাট পরিশোধের বিষয়ে অলটারনেটিভ ডিসপিউট রেজুলেশন (এডিআর) সভায় সম্মত হয় এবং যথাসময়ে ১৮৯ কোটি ৭৪ লাখ ১৫ হাজার ৪৩০ টাকা পরিশোধ করা হয়। এ রাজস্ব নির্ধারিত কর মেয়াদে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী প্রযোজ্য হারে প্রদেয় সুদের পরিমাণ হয় ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা।
সরকারের এ আর্থিক ক্ষতি করায় ওয়াহিদা রহমান চৌধুরীর বিরুদ্ধে দ-বিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনে মঙ্গলবার (১১ জুন) দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা ১-এ মামলাটি দায়ের করা হয়।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com