1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধের দাবি

  • আপডেট সময় বুধবার, ১২ জুন, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
জি৭ শীর্ষ সম্মেলন ২০২৪ এর প্রাক্কালে জীবাশ্ম জ্বালানি আসক্তি থেকে সরে আসা এবং নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের দাবিতে সুনামগঞ্জে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুন) সকাল ১১টায় সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের ভৈষারপাড়ে হাউস, ক্লিন ও বিডব্লিওজিইডি’র যৌথ আয়োজনে কৃষক-জনতার অংশগ্রহণে এই প্রতীকী বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় অংশগ্রহণকারীরা, ‘জীবাশ্ম জ্বলানি আসক্তি থেকে বেরিয়ে এসে আমাদের ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করো’, ‘এলএনজি নয় নবায়নযোগ্য জ্বালানির জন্য কাজ করো’, ‘জ্বীবাশ্ম জ্বালানি ব্যবহারই হলো জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ’ সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। সমাবেশে জি৭ ভুক্ত দেশগুলোর কার্বণ নিগর্মনকে প্রতীকীভাবে উপস্থাপন করা হয়। একই সাথে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন অবিলম্বে বন্ধ করার আহ্বান জানানো হয়।
সমাবেশে বক্তব্য রাখেন হাউসের নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ, বীর মুক্তিযোদ্ধা তোতা মিয়া, পরিবেশ ও উন্নয়নে তারুণ্যের সভাপতি ফারুক আহমদ, শরীফ আহমদ, সুরজত আলী, কৃষক সংগঠক মাহমুদুল হাসান প্রমুখ।
বক্তারা বলেন, জি৭ হলো সাতটি শিল্পোন্নত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান এবং ইতালির একটি ফোরাম। আগামী ১৩ থেকে ১৫ জুন ২০২৪ ইতালিতে ৫০তম জি৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের প্রকাশ্য প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও তারা জীবাশ্ম জ্বালানি প্রকল্পে এখনও বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে, যা জলবায়ু সংকট এবং বিশ্বব্যাপী ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির ওপর এর প্রভাবকে বাড়িয়ে তুলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com