1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সড়কে উচ্ছেদ-দখল খেলা কি চলতেই থাকবে?

  • আপডেট সময় সোমবার, ১০ জুন, ২০২৪

শিরোনামটি ‘অবৈধ স্থাপনা উচ্ছেদের পর আবারও দখল’। বিষয়টা একটা খেলার মতো। কেউ কেউ বলছেন, চোর-পুলিশের খেলার মতো খেলা। সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেদক কর্তৃক জিজ্ঞাসিত হয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলছেন, ‘সবসময় সড়কের খবর রাখা সম্ভব না। তবে পুলিশ যদি চায় তাহলে দখলদারদের বিরুদ্ধে স্থায়ী পদক্ষেপ নিতে পারবে।’ কে পারেন কে পারে না, সেটা কোনও বড় কথা নয়। আসলে কথা হলো, সড়ক বিভাগে চাকরি করে সড়ক নিয়ে এমন উপেক্ষা উদগীরণ কেমন জানি অসঙ্গত ঠেকে, ঠিক যেন মানায় না। সড়কের খবর রাখা এবং সে-অনুযায়ী কাজ করাই তো সড়ক বিভাগের কাজ। অভিজ্ঞমহল মনে করেন, ‘সবসময় সড়কের খবর রাখা সম্ভব না’ এটি একটি কথার কথা, ঢিল ছোঁড়ার মতো সাংবাদিকের মুখের উপর জুতসই জবাব দেওয়া। সড়কের খবর রাখা হয় ঠিকই। তা না হলে, উচ্ছেদের আগে দখলদাররা জানতে পারেন কী করে? আর খবর না রাখলে জানা যাবে কী করে যে, সড়ক দখল হয়ে গেছে। যে-যাই বলুন, কথা হলো গিয়ে, সড়ক বিভাগের এটাও একটা কাজ। ‘সবসময়’ করা হয় না, মাঝে মাঝে করা হয়, তবে নিয়মিত। এটা সড়ক বিভাগের স্বাভাবিক নিয়ম। দখল করতে দেওয়া ও মর্জিমাফিক দখল উচ্ছেদ করা। এমন নিয়মের ফাঁকে লোকেরা কীছু ফায়দা উঠায় মাত্র, ব্যবসায় করে নিয়ে।
অভিজ্ঞমহলের ধারণা, সড়ক বিভাগ যদি না এমন নিয়ম বা আইন করে যে, কেউ কোনও অবস্থাতেই সড়কের পাশে সরকারি জায়গায় স্থাপনা তোলতে পারবে না বা ব্যবসায় করার জন্যে বসতেই পারবে না এবং তা অনিবার্যভাবে কার্যকর করা হয়, তবেই কেবল সড়কের পাশে অবৈধ স্থাপনা তৈরি হবে না। অন্যথায় দখল উচ্ছেদের ‘আনন্দময়’ খেলা চলতেই থাকবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com