1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মূল্যস্ফীতি কমাতে সংকোচন নীতি, বছর শেষে মিলবে স্বস্তি : অর্থমন্ত্রী

  • আপডেট সময় শনিবার, ৮ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, অর্থনৈতিক কর্মকা-ে সংকোচনমূলক নীতি-কৌশল আরও কিছুদিন চালু রাখা হবে। অর্থাৎ ব্যয় করার ক্ষেত্রে সরকার আরও হিসেবি আচরণ করবে।
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে শুক্রবার তিনি এসব কথা বলেন। মন্ত্রীর আশা, আগামী ছয় মাসের মধ্যেই তার ফল পাওয়া যাবে।
তিনি বলেন, আমরা আশা করছি, এ বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমতে শুরু করবে। কমে আসার আগ পর্যন্ত চেষ্টা অব্যাহত থাকবে।
মন্ত্রী বলেন, আপনারা এটাও লক্ষ্য করেছেন, বাজেটের আকার আমরা অনেক কমিয়ে রেখেছি, যাতে করে কোনো প্রেশার না পড়ে প্রাইসের ওপরে।
বৃহ¯পতিবার জাতীয় সংসদে নিজের প্রথম বাজেট দেয়ার পরদিন রীতি অনুযায়ী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অর্থমন্ত্রী। তবে এদিন বেশিক্ষণ নিজের মেজাজ ধরে রাখতে পারেননি তিনি। একপর্যায়ে সাংবাদিকদের মন্ত্রী বলেন, আগে প্রশ্ন করা শিখুন তারপর প্রশ্ন করুন।
আরেক সাংবাদিকের ওপর ক্ষোভ ঝেড়ে তিনি বলেন, পড়াশোনা না করে প্রশ্ন করবেন না। অর্থনীতির আকার ছোট হয়েছে এই ধরনের কথা আপনি কোথায় পেয়েছেন? আপনার কাছ থেকে এমন প্রশ্ন আশা করিনি।
এ সময় সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রী, উপদেষ্টা, গভর্নর ও সচিব তার সঙ্গে ছিলেন।
সংকোচন করতে গিয়ে প্রবৃদ্ধির ধারা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে লক্ষ্য রাখার কথাও বলেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আমাদের কৃষি, শিল্প এবং সেবাখাত প্রয়োজনীয় সব সহায়তা অব্যাহত রাখা হয়েছে। সংকোচনমূলক নীতি অনুসরণ করেও চলতি অর্থবছরে ৫.৮২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আগামী অর্থবছরে আমরা ৬.৭৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হব।
এ সময় সংসদ সদস্যদের গাড়ী কেনার উপর শুল্ক কম হলো কিনা এমন এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান বলেন, কোনো সুবিধা দেয়া হলে তা থেকে বের হয়ে আসা অনেক কঠিন। এটা চালু হয়েছিল এরশাদ সাহেবের সময়, অন্য কেউ এটা বন্ধ করতে পারেনি, আমি আমাদের অর্থমন্ত্রীকে ধন্যবাদ দেব এমন একটা সাহসী সিদ্ধান্ত নেয়ার কারণে।
আশঙ্কাজনকভাবে কালো টাকা বৃদ্ধি পাচ্ছে কি না এমন প্রশ্নের উত্তর দেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম। অবশ্য তিনি বলেন, দেশে কালো টাকা কত রয়েছে তা আমার জানা নাই, এটা হিসেব করা এনবিআরের কাজও নয়। তবে এটা কমিয়ে আনার উদ্যোগ প্রশংসার দাবি রাখে।
রিজার্ভ নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান জানান, বিদেশ থাকা প্রবাসীদের জন্য দেশের ব্যাংক খাতে ডলারে বিনিয়োগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। তাতে ভালো সাড়া মিলবে বলেও আশা করেন তিনি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com