1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিনা অনুমতিতে হজ করলে জরিমানা, ফেরত পাঠানো হবে দেশে

  • আপডেট সময় শনিবার, ৮ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
সৌদি আরবের কোনো প্রবাসী অনুমতি ছাড়াই হজ পালন করলে তাদের জরিমানার পর দেশে ফেরত পাঠাবে সৌদি আরব। সে সঙ্গে, সৌদি আরবে পুনরায় প্রবেশেও বাধা দেওয়া হবে। সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে ঘোষণাটি দিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
আরও বলা হয়েছে যে, সৌদি নাগরিক, প্রবাসী বা দর্শনার্থী যেই হোক না কেন- হজের বিধান ভঙ্গ করা ব্যক্তিকে ১০ হাজার রিয়াল জরিমানাও করা হবে। প্রবাসীদের তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং আইন দ্বারা নির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য তারা সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।
সৌদির পাবলিক সিকিউরিটি জোর দিয়ে বলেছে যে, একই অপরাধ বারবার করা ব্যক্তিদের জন্য জরিমানার অঙ্ক দ্বিগুণ করা হবে। সংস্থাটি হজ প্রবিধানগুলো মেনে চলার গুরুত্বের ওপর জোর দেওয়ার পাশাপাশি হাজিদের নিরাপদে, আরামদায়ক এবং শান্তিপূর্ণভাবে পবিত্র হজ পালন নিশ্চিত করার জন্য নির্দেশাবলি মেনে চলার ওপরও জোর দিয়েছে।
হজের বিধান ভঙ্গকারী ধরা পড়লে তাকে ছয় মাস পর্যন্ত জেল এবং ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে। নিয়ম লঙ্ঘনকারী যদি সৌদি আরবের বাসিন্দা হন তবে শাস্তি ভোগ করার পর তাকে সৌদি থেকে বের করে দেওয়া হবে এবং আইন দ্বারা নির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য দেশটিতে পুনরায় প্রবেশে দেওয়া হবে বাধা।
এ ধরনের কোনো নিয়ম ভঙ্গের ঘটনা কর্তৃপক্ষকে জানাতে সৌদি মন্ত্রণালয় নাগরিকদের মক্কা, রিয়াদ এবং পূর্বাঞ্চলের জন্য টোল-ফ্রি নম্বর ৯১১ এবং অন্যান্য অঞ্চলের জন্য ৯৯৯-এ যোগাযোগ করার আহ্বান জানিয়েছে।
মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হবে ১৬ জুন। আর ১৫ জুন পবিত্র হজ পালিত হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com