1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:০৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওরে বন্যা দুর্গত ও জলবায়ু বিপন্ন মানুষের অবস্থান কর্মসূচি

  • আপডেট সময় বুধবার, ৫ জুন, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে হাওরের বন্যা দুর্গত ও জলবায়ু বিপন্ন মানুষজন সুনামগঞ্জে ব্যতিক্রমী অবস্থান কর্মসূচি পালন করেছেন। পরিবেশ, জীবন-জীবিকা ও শ্রম-অধিকার এবং স্বচ্ছতা-জবাবদিহিতার ভিত্তিতে ন্যায্য ও সমতাভিত্তিক জ্বালানি রূপান্তর নিশ্চিতের দাবি জানানো হয় কর্মসূচিতে। পাশাপাশি পরিবেশের জন্য ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধেরও আহ্বান জানান তারা।
মঙ্গলবার বিকেলে সুনামগঞ্জ সদর উপজেলার হালুয়ারগাঁওয়ে জলবায়ু বিপন্ন মানুষের দল জলবায়ুর প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকায় এই কর্মসূচি পালন করেন। উন্নয়ন সংগঠন হাউস ও বাংলাদেশ দেনা বিষয়ক জোট এই কর্মসূচি পালনে সহযোগিতা করে।
জলবায়ু ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজন ফেস্টুনে নানা দাবি নিয়ে উপস্থিত হন। তারা হাঁটুসমান পানিতে ফেস্টুন ও ব্যানার নিয়ে দাবিগুলো তুলে ধরেন। এসময় অংশগ্রহণকারীরা পৃথিবীতে উষ্ণতা বৃদ্ধিতে ক্ষতিকর ও প্রতারণামূলক বিনিয়োগ বন্ধ, দ্রুততম সময়ে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের দাবি জানান।
বক্তারা বলেন, ২০২১ সালের সেপ্টেম্বরে জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা করা হয় বাংলাদেশে। ২০২৩ সালে মন্ত্রিপরিষদ পরিকল্পনা বাস্তবায়নে নকশা অনুমোদন করেছে। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা অনুসারে সরকার ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ, ২০৪২ সালের মধ্যে ৪০ শতাংশ ও ২০৫০ সালের মধ্যে শতভাগ শতভাগ নবায়নযোগ্য জ্বালানি নিশ্চিত করার কথা। তাই অবিলম্বে এই পরিকল্পনা বাস্তবায়নে অর্থায়ন, প্রযুক্তি হস্তান্তর ও নীতিগত সহযোগিতা প্রয়োজন। বক্তারা নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধি, পরিবেশ জীবন জীবিকা ও শ্রম অধিকার এবং স্বচ্ছতা-জবাবদিহিতা ভিত্তিতে ন্যায্য ও সমতাভিত্তিক পরিকল্পনা রূপান্তরের কথা জানান।
অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন সালেহিন চৌধুরী শুভ, শরীফ আহমদ, ফারুক আহমদ, মুজিবুর রহমান, গিয়াস উদ্দিন, আবু তাহের, আকাশ মিয়া, রেহান উদ্দিন, ইব্রাহিম মিয়া প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com