1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ১৭ জুন ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

চাঁদের দূরবর্তী পৃষ্ঠে চীনা মহাকাশযানের সফল অবতরণ

  • আপডেট সময় সোমবার, ৩ জুন, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
চীন বলছে, তাদের মনুষ্যবিহীন একটি মহাকাশযান চাঁদের দূরবর্তী পৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। অবতরণ স্থানটি অনাবিষ্কৃত একটি স্থান যেখানে কেউ যাওয়ার চেষ্টা করে না। খবর বিবিসির।
চ্যাং’ই ৬ নামে মহাকাশযানটি রোববার চীনের স্থানীয় সময় সকাল ৬টা ৩২ মিনিটে চাঁদের দক্ষিণ মেরু এইকেন অববাহিকায় অবতরণ করে বলে জানায় চীনা ন্যাশনাল ¯েপস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)। ৩ মে মহাকাশযানটি উড্ডয়ন করে। এ মিশনের লক্ষ্য হলো ইতিহাসে প্রথমবারের মতো ওই অঞ্চলের মাটি ও মূল্যবান পাথর সংগ্রহ করা। দক্ষিণ মেরুর বিশাল গর্ত থেকে চাঁদের প্রাচীনতম কিছু শিলা আহরণও করা হতে পারে।
মহাকাশযানটির অবতরণে কিছুটা ঝুঁকি ছিল, কারণ চাঁদের দূরবর্তী স্থানে মহাকাশযানগুলো পৌঁছালে যোগাযোগ রাখা বেশ কঠিন হয়ে পড়ে। চীনই একমাত্র দেশ, যারা এর আগে সেখানে পৌঁছানোর কৃতিত্ব অর্জন করতে পেরেছিল। ২০১৯ সালে চ্যাং’ই-৪ চাঁদের ওই অংশে অবতরণ করে।
ওয়েনচ্যাং ¯েপস লঞ্চ সেন্টার থেকে উড্ডয়নের পর চ্যাং’ই ৬ মহাকাশযানটি অবতরণের অপেক্ষায় চাঁদের কক্ষপথ প্রদক্ষিণ করতে থাকে। পরে ল্যান্ডারটি অরবিটার থেকে পৃথক হয়ে অবতরণ করে।
সিএনএসএ-কে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, অবতরণের সময় স্বয়ংক্রিয়ভাবে বাধা শনাক্ত করতে স্ব-নিয়ন্ত্রিত এক ধরনের ব্যবস্থার সাহায্য নেওয়া হয়। দৃশ্যমান আলোক ক্যামেরার সাহায্যে চন্দ্রপৃষ্ঠের উজ্জ্বলতা এবং অন্ধকারের ওপর ভিত্তি করে তুলনামূলকভাবে নিরাপদ অবতরণ এলাকা নির্বাচন করা হয়।
ল্যান্ডারটি নিরাপদ অবতরণ স্থান থেকে প্রায় ১০০ মিটার (৩২৮ ফুট) উপরে ভেসে বেড়াচ্ছিল। পরে ধীরে ধীরে অবতরণের আগে লেজার থ্রিডি স্ক্যানার ব্যবহার করে। ল্যান্ডারটি তিন দিন চাঁদে অবস্থান করবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com