1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ধর্মপাশায় ১০টি খাস জলাশয়ের বিজ্ঞপ্তি দেওয়ায় ইজারামূল্য বেড়েছে ২৩ গুণ

  • আপডেট সময় শনিবার, ১ জুন, ২০২৪

ধর্মপাশা প্রতিনিধি ::
ধর্মপাশা উপজেলার বিভিন্ন এলাকায় থাকা ১০টি সরকারি খাস জলাশয় অন্যান্য বছরগুলোতে আবেদনের মাধ্যমে অনেকটাই গোপনে ক্ষমতাসীন দলের নেতাদের সুপারিশে খাস কালেকশনে ইজারা দেওয়া হয়ে আসছিল। এতে ইজারামূল্য পাওয়া যাচ্ছিল খবই কম। এবার বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ্যে এসব জলাশয় খাস কালেকশনে ইজারা দেওয়ায় ইজারামূল্য বেড়েছে ২৩গুণ। ফলে সরকারের রাজস্ব আয় ২৩গুণ বেড়েছে।
গত বৃহ¯পতিবার (৩০মে) উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই ১০টি সরকারি খাস জলাশয় ১৪৩১বঙ্গাব্দের জন্য ৩০চৈত্র পর্যন্ত ইজারা দেওয়া হয়েছে।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলায় ১০টি সরকারি খাস জলাশয় রয়েছে। ১৪৩০বঙ্গাব্দে একর প্রতি এক হাজার টাকার বিনিময়ে এই ১০টি জলাশয় ইজারা দেওয়া হয়েছিল এক লাখ ৬০হাজার টাকায়। কিন্তু এবার বিজ্ঞপ্তি দেওয়ায় এই ১০টি সরকারি খাস জলাশয়ের ইজারামূল্য দাঁড়িয়েছে ৩৬ লাখ ১৪ হাজার ২০০টাকা। উপজেলার কুড়ি বিল জলাশয়টি ১৪৩০ বঙ্গাব্দে ইজারা দেওয়া হয়েছিল ১৫ হাজার টাকায়। এবার এটি ইজারা দেওয়া হয়েছে তিন লাখ ৫ হাজার টাকা, নয়াবিল-২ জলাশয়টি ইজারা দেওয়া হতো ২০ হাজার টাকায়। এবার তা ইজারা দেওয়া হয়েছে ৬ লাখ টাকায়, ছাকডরা জলাশয়টির ইজারামূল্য ছিল ১৮ হাজার টাকা, এবার তা ইজারা দেওয়া হয়েছে আট লাখ ১ হাজার টাকায়, ছেলিম খাল জলাশয়টির ইজারা মূল্য ছিল ১৩ হাজার টাকা। এবার এটির ইজারা মূল্য বেড়ে হয়েছে আট লাখ টাকা। চরগাঙ -১ জলাশয়টির ইজারামূল্য ছিল ১৯ হাজার টাকা, এবার তা বেড়ে হয়েছে তিন লাখ ৫৬ হাজার টাকা, চরগাঙ- ২ জলাশয়টির ইজারামূল্য ছিল ১৫হাজার টাকা, এবার তা বেড়ে হয়েছে এক লাখ ৬০হাজার টাকা। ডহর নদী -২ জলাশয়টির ইজারা মূল্য ছিল ২০হাজার টাকা, এবার তা বেড়ে হয়েছে এক লাখ ৭০হাজার টাকা। মিছার বিল জলাশয়টির ইজারা মূল্য ছিল ১৪ হাজার টাকা, এবার তা বেড়ে হয়েছে এক লাখ ১১ হাজার টাকা। ঘোড়া মারার দাইড় জলাশয়টির ইজারা মূল্য ছিল ১৫ হাজার টাকা, এবার তা বেড়ে হয়েছে দুই লাখ ৪০ হাজার ২০০ টাকা। লম্বা কুড়ির বিল জলাশয়টির ইজারা মূল্য ছিল ১১ হাজার টাকা, এবার তা বেড়ে হয়েছে ৭১হাজার টাকা।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অলিদুজ্জামান বলেন, ধর্মপাশা উপজেলায় ১০টি সরকারি খাস জলাশয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বিজ্ঞপ্তি দিয়ে ইজারা দেওয়া হয়েছে। এতে গতবছরের তুলনায় এবার রাজস্ব আয় ২৩ গুণ বেড়েছে।

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com