1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

শনিবার ভিটামিন ‘এ’ খাবে ৬-৫৯ মাস বয়সী শিশুরা

  • আপডেট সময় শুক্রবার, ৩১ মে, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ জেলার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যা¤েপইন উপলক্ষে জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহ¯পতিবার বিকালে শহরের ইপিআই ভবনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন কার্যালয়ের কো-অর্ডিনেটর ডা. রাজেশ সিংহ মিথুন।
স্বাগত বক্তব্যে ডা. রাজেশ সিংহ মিথুন জানান, ১ জুন (শনিবার) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যা¤েপইন চলবে। বিকাল ৪টার পর যেকোনো ধরণের পরিস্থিতি মোকাবেলার জন্য ক্যা¤েপইন পরবর্তী সময় হতে ওইদিন সারারাত প্রতিটি উপজেলার সকল কর্মকর্তা ও কর্মচারী স্বস্ব স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করবেন এবং সার্বক্ষণিক মোবাইল ও জরুরি বিভাগে মেডিকেল টিম কর্মরত থাকবে। ওইদিন সিভিল সার্জন অফিসে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যা¤েপইন মনিটরিং এর জন্য সার্বক্ষণিক একটি কন্ট্রোল রুম চালু থাকবে।
কর্মশালা সঞ্চাচালনা করেন সুনামগঞ্জের সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা মোঃ ওমর ফারুক। জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় ডা. রাজেশ সিংহ মিথুন জানান, সুনামগঞ্জ জেলার মোট জনসংখ্যা ২৭,৬৮,০৩৩ জন। উপজেলা ১১টি, ইউনিয়ন (০১টি পৌরসভাসহ) ৮৯টি, ওয়ার্ড ২৬৭, অস্থায়ী টিকাদান কেন্দ্র ২১৬৬টি, স্থায়ী টিকাদান কেন্দ্র ১৩টি, ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্র (স্থলবন্দর, রেলস্টেশন, বাস টার্মিনাল, ফেরিঘাট) ৩৬টি, মোট টিকাদান কেন্দ্র ২১৭৯ টি, মোট স্বাস্থ্য সহকারী ও এফ ডব্লিউএ’র সংখ্যা ৬৮৮টি, প্রথম সারির সুপারভাইজার ২৩৮ জন, স্বেচ্ছাসেবী (এনজিও কর্মীসহ) ৩৫৯২ জন। তিনি আরও জানান, ১ জুন সারা জেলায় (৬-১১) মাস বয়সী শিশুর মোট সংখ্যা (লক্ষ্যমাত্রা) ৪৪,৩১০ জন। (১২-৫৯) মাস বয়সী শিশুর মোট সংখ্যা (লক্ষমাত্রা) ৩,৫০,৭৫০ জন। (৬-১১) মাস বয়সী প্রতিবন্ধী শিশুর মোট সংখ্যা ৪৪৮ জন। (১২-৫৯) মাস বয়সী প্রতিবন্ধী শিশুর মোট সংখ্যা ৩৭৮১ জন। ৬-১১) মাস বয়সী শিশুদের জন্য ১ লক্ষ আই.ইউ ভিটামিন ‘এ’ মোট সংখ্যা ক্যাপসুল চাহিদা রয়েছে ৪৪,৩১০ জন, (১২-৫৯) মাস বয়সী শিশুদের জন্য ২ লক্ষ আই.ইউ ভিটামিন ‘এ’ ক্যাপসুল চাহিদা রয়েছে ৩,৫০,৭৫০ জন। ওইদিন কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com