1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে বিদ্যুতের ক্ষতি প্রায় ১০০ কোটি টাকা

  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সারা দেশে বিদ্যুতের প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় রিমালের তা-বে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ক্ষতির পরিমাণ ৯১ কোটি ২০ লাখ টাকা আর ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কো¤পানির (ওজোপাডিকো) ক্ষতি ৫ কোটি ৭৬ লাখ টাকা।
সোমবার বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ বিভাগ জানায়, ঘূর্ণিঝড়প্রবণ এলাকার ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতিতে ঘূর্ণিঝড় রিমালের আঘাতে পোল বিনষ্ট হয়েছে ২ হাজার ৭১৮টি, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ২ হাজার ৩৬৩টি, ¯প্যান (তার ছেঁড়া) ৭১ হাজার ৮৬২টি, ইন্সুলেটর ভাঙা ২২ হাজার ৮৮৬টি এবং মিটার নষ্ট হয়েছে ৫৩ হাজার ৪৬৫টি। এসবের আর্থিক ক্ষতির পরিমাণ ৯১ কোটি ২০ লাখ টাকা।
এদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ওজোপাডিকোর প্রাথমিক ক্ষয়ক্ষতি হলো পোল বিনষ্ট ২০টি, পোল হেলে পড়া ১৩৫টি, বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়া ২৪.৩৪ কিলোমিটার, ১১ কেভি পোল ফিটিংস বিনষ্ট হওয়া ১৪২ সেট, ট্রান্সফরমার বিনষ্ট ১২টি এবং ১১ কেভি ইন্সুলেটর বিনষ্ট ১৩৪। এসবের আর্থিক ক্ষতির পরিমাণ ৫ কোটি ৭৬ লাখ টাকা।
সোমবার বেলা ২টা পর্যন্ত পাওয়া তথ্যানুসারে পল্লী বিদ্যুৎ সমিতির ১ কোটি ২৬ লাখ ৭৯ হাজার গ্রাহক বিদ্যুৎহীন রয়েছেন। বিকেল ৫টা পর্যন্ত ওজোপাডিকো এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাবে বিদ্যুৎহীন রয়েছেন ৪ লাখ ৫৩ হাজার গ্রাহক।
ঘূর্ণিঝড় রিমাল-পরবর্তী এলএনজি টার্মিনালের কোনো ধরনের ক্ষতি হয়নি। ঘূর্ণিঝড়ের প্রভাবে হ্রাসকৃত এলএনজি সরবরাহ ধীরে ধীরে বৃদ্ধি করে বর্তমানে তা ১০০ কোটি ঘনফুটে উন্নীত হয়েছে। ১০০০ এমএমসিএফডিতে উন্নীত হয়েছে।
ঘূর্ণিঝড় চলমান থাকায় ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমাণ সরেজমিন পরিদর্শনপূর্বক নির্ণয় করা সম্ভব হয়নি। প্রাথমিকভাবে মাঠপর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে টেলিফোনে আলোচনা করে ক্ষয়ক্ষতির একটি প্রাক্কলন প্রস্তুত করেছে বিদ্যুৎ বিভাগ।
আরইবি এবং ওজোপাডিকো এলাকায় সব ধরনের কর্মকর্তাদের ছুটি বাতিল করে রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রস্তুত রাখা হয়েছে। বিদ্যুৎ বিভাগের নির্দেশে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার জন্য আরইবি এবং ওজোপাডিকোর লোকজন প্রয়োজনীয় মালামালসহ প্রস্তুত রয়েছেন। ঝড় বা বাতাস কমার সঙ্গে সঙ্গে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com