1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০১:০২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কৃষির উন্নয়নে খাল খননের সুপারিশ

  • আপডেট সময় সোমবার, ২৭ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
বালুভরাট না করে খাল খননের মাধ্যমে কৃষিখাতের উন্নয়নে কাজ করার সুপারিশ করেছে পানিস¤পদ মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া বাসায় বৃষ্টির পানি ধরে রাখতে প্রয়োজনে আরেকটি ট্যাংক ব্যবহারের সুপারিশ করা হয়। রোববার (২৬ মে) জাতীয় সংসদ ভবনে পানিস¤পদ মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটির বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন।
বৈঠকে আলোচনায় অংশ নেন কমিটির সদস্য ও পানিস¤পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, রনজিত চন্দ্র সরকার এবং এবিএম রুহুল আমিন হাওলাদার।
এদিনের বৈঠকে পানিস¤পদ মন্ত্রণালয়ের ৩য় বৈঠকের কার্যবিবরণী অনুমোদন ও অগ্রগতি স¤পর্কে আলোচনা করেন কমিটির সদস্যরা।
বৈঠকে জানানো হয়, সুনামগঞ্জের হাওরের বোরো ধান কাটা শতভাগ শেষ হয়েছে। এ বছরে হাওর অঞ্চলে ধান রোপন থেকে কর্তন পর্যন্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা নিজ কর্মক্ষেত্রে অবস্থান করে রক্ষণাবেক্ষণ কাজ সুষ্ঠুভাবে স¤পন্ন করায় কমিটির পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানানো হয়।
এছাড়া বৈঠকে জলাবদ্ধতা দূর করতে টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) নয়, বরং খাল খননকে সফল উপায় উল্লেখ করা হয়। এছাড়া বালুভরাট না করে খাল খননের মাধ্যমে কৃষিখাতের উন্নয়নে কাজ করার সুপারিশ করে কমিটি।
খুলনা জেলার ভূতিয়ার বিল এবং বর্ণীল সলিমপুর কোলাবাশুখালী বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন প্রকল্প, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার লৌহজং নদীর ভাঙন থেকে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের আওতাধীন কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমসসহ ঐতিহ্যবাহী স্থাপনা রক্ষা প্রকল্পের অগ্রগতি তুলে ধরা হয়। এছাড়া তেঁতুলিয়া নদীর ভাঙন থেকে পটুয়াখালীর বাউফল উপজেলায় ধুলিয়া লঞ্চঘাট থেকে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার ধর্মপাশা রক্ষা প্রকল্পের অগ্রগতি স¤পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়। এসব প্রকল্পের কাজ দ্রুত শেষ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়াও পানিস¤পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) কার্যক্রম উপস্থাপন করা হয় ও এর অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়।
বৈঠকে সার্ফেস ওয়াটার ধরে রাখার জন্যে বাসায় বৃষ্টির পানি ধরে রাখতে প্রয়োজনে আরেকটি ট্যাংক ব্যবহার করার সুপারিশ করা হয়।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন- পানিস¤পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও পানিস¤পদ পরিকল্পনা সংস্থার মহাপরিচালকসহ পানিস¤পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com