1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কাজী নজরুল অসাম্প্রদায়িক সমাজ গড়তে লড়াই করেছেন

  • আপডেট সময় রবিবার, ২৬ মে, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের উদ্যোগে জাতীয় কবি নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সন্ধ্যায় শহরের মুক্তারপাড়াস্থ দৈনিক সুনামকণ্ঠ কার্যালয়ে আলোচনা সভা, কবিতাপাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের সভাপতি প্রভাষক দুলাল মিয়ার সভাপতিত্বে ও সাধারণ স¤পাদক শিক্ষক অনুপ নারায়ণ তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার। সভায় বিশেষ আলোচকের বক্তব্য রাখেন লেখক, কবি ও গবেষক সুখেন্দু সেন, সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের উপদেষ্টা বিজন সেন রায় এবং সিলেট সাহিত্য পরিষদের সাধারণ স¤পাদক মো. আলা উদ্দিন তালুকদার।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সুনামগঞ্জ প্রধান ডাকঘরের পোস্ট মাস্টার মো. শাহজাহান, সাংবাদিক ও কবি শামস শামীম, প্রভাষক তছকির আলী, প্রভাষক তৈয়বুর রহমান, সংগঠনের সহ-সভাপতি শিক্ষক সাজাউর রহমান ও আহমদ নুর আলবাব, অর্থ স¤পাদক শাহ মো. কামরুজ্জামান, সদস্য শিক্ষক সুবল বিশ্বাস, হাবিবুল্লাহ আছকির তালুকদার, শিক্ষক মো. শামীম আহমেদ, শিক্ষক বিকাশ চন্দ, আবু জাকের প্রিন্স, শ¤পা শিমু ও বনানী তালুকদার প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, প্রেম, দ্রোহ, সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম বাংলা শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অন্যতম প্রাণপুরুষ। তৎকালীন ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় তাঁর লেখনী গোটা ভারতবর্ষের মানুষকে প্রেরণা জুগিয়েছিল। সে পরিপ্রেক্ষিতে তাঁর বিদ্রোহী চেতনা ফুটে ওঠে, তিনি পরিণত হন বিদ্রোহী কবিতে। সা¤্রাজ্যবাদ, ফ্যাসিবাদ, অত্যাচার, নিপীড়ন, অনাচার, বৈষম্য, শোষণ, নির্যাতন ও পরাধীনতার বিরুদ্ধে আপোসহীন সাহসী কণ্ঠে সোচ্চার হয়ে কবি লিখে গেছেন অসংখ্য কবিতা, গান, গল্প, প্রবন্ধ, উপন্যাস ও অন্যান্য লেখনী। আর সে কারণে ইংরেজ সরকার তাঁর গ্রন্থ ও রচনা বাজেয়াপ্ত করে এবং তাঁকে কারাদ-ও দেয়। কারাগারেও বিদ্রোহী নজরুল বিদ্রোহী হয়ে ওঠেন। টানা ৪০ দিন অনশন করে ব্রিটিশ সরকারের অন্যায়-অত্যাচার-জুলুমের প্রতিবাদ করেছিলেন। কবি নজরুল একটি শোষণমুক্ত, অসাম্প্রদায়িক ও মানবিক সমাজ গড়ার জন্য লড়াই করে গেছেন। তিনিই প্রথম বাঙালি কবি যিনি পূর্ণাঙ্গভাবে ভারতের স্বাধীনতা চেয়েছিলেন।
অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন- সরকারি সতীশ চন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী ও জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪-এ ‘খ’ গ্রুপে নজরুল সংগীত বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে প্রথম স্থান অর্জনকারী দেবশ্রী রায় তালুকদার ও সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের সদস্য শ¤পা শিমু। প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক আহমেদ নুর আলবাব। কবিতাপাঠ করেন শিক্ষক সাজাউর রহমান, মনিকা দাশ ও শম্পা শিমু।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com