1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:১২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ইউরোপ-আমেরিকা যেতে সনদ ভেরিফিকেশনের জটিলতা কাটছে

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
ইউরোপ-আমেরিকাসহ ১২৬টি দেশে যেতে সনদ ভেরিফিকেশনের জটিলতা কাটাতে একটি কনভেনশনের আওতায় যেতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২০ মে) মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘অঢ়ড়ংঃরষব ঈড়হাবহঃরড়হ, ১৯৬১’ এ বাংলাদেশের পক্ষভুক্ত হওয়ার বিষয়টি অনুমোদন করেছে মন্ত্রিসভা। এ কনভেনশনের সদস্য ১২৬টি।
তিনি আরও বলেন, আমাদের ছাত্ররা বা কোনো ব্যক্তি যখন বিদেশে যান তখন অনেক ডকুমেন্ট ভেরিফিকেশন করতে হয়। শিক্ষা সংক্রান্ত সনদ হলে প্রথমে শিক্ষা মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হয়। এরপর যে দেশে যাবে সেই দেশের দূতাবাস থেকে সত্যায়িত করতে হয়। এরপর তা ওই দেশে কার্যকর হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, যে-সব দেশের দূতাবাস বাংলাদেশে নেই দিল্লিতে গিয়ে ওইসব দেশের দূতাবাসে সনদ জমা দিয়ে সত্যায়িত করতে হয়। এতে বিরাট জটিলতার মধ্যে পড়তে হয়। এ কনভেনশনের সদস্য রাষ্ট্রগুলো নির্দিষ্ট ফরমেট অনুযায়ী সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সত্যায়িত বা ভেরিফাই করে দিলে এরপর আর ওই দেশের দূতাবাসে গিয়ে সত্যায়িত করতে হয় না। এ কনভেনশনে বাংলাদেশ এতদিন সদস্য না থাকায় আমাদের অনেক ভোগান্তি হয়েছে। মন্ত্রিসভা খুবই ইতিবাচকভাবে এটি গ্রহণ করেছে। এটিতে স্বাক্ষর করলে ইউরোপ, আমেরিকায় যাওয়ার ক্ষেত্রে এখন যে ভোগান্তি হয় সেটি আর হবে না এবং ব্যয় সাশ্রয় হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com