1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আইনবিরোধী কাজে সংশ্লিষ্ট পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন হোক

  • আপডেট সময় রবিবার, ১৯ মে, ২০২৪

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন গত শুক্রবার (১০ মে ২০২৪) দুপুরে সুনামগঞ্জ শহর পুলিশ ফাঁড়ির অভ্যন্তরে নবনির্মিত চার তলা স্টুডিও এপার্টমেন্টের উদ্বোধন করতে এসেছিলেন। সেখানে তিনি বলেছেন, “পুলিশকে আইনবিরোধী কাজে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। আইনবিরোধী কাজে ব্যবস্থা নেবার ক্ষেত্রে অবহেলা দেখালে বা দ্বিধাগ্রস্ত থাকলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।” তিনি আরও বলেন, “বর্তমান সরকারের শাসনামলে বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ-সন্ত্রাস দমনে সাফল্য পেয়েছে। জঙ্গিবাদ-সন্ত্রাস নিয়ন্ত্রণে রয়েছে। এসব নিয়ন্ত্রণে আমরা জিরো টলারেন্স নীতিতে কাজ করছি। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী পুলিশের জন্য সুযোগ সুবিধা ক্রমশই বৃদ্ধি করছেন। পুলিশের সকল মেধা শ্রম মানুষের জন্য প্রয়োগ করতে হবে।”
উপর্যুক্ত বক্তব্যের সাপেক্ষে নির্দ্বধায় বলা যায়, বেশ কীছু তাৎপর্যপূর্ণ কথা বলেছেন আমাদের পুলিশ প্রধান। এই জন্যে তাঁকে কেবল ধন্যবাদ না জানিয়ে আমরা আমাদের অন্তরের অন্তঃস্থল থেকে সশ্রদ্ধ অভিনন্দন ও ভালোবাসা জানাই, আমরা ভুলে যেতে চাই না যে তিনি আমাদের একান্ত আপনজন, সুনামগঞ্জের একজন কৃতী সন্তান।
আজ দেশের মানুষ জঙ্গিবাদসঞ্জাত জঙ্গিবাদী সন্ত্রাসসহ সকল প্রকার সন্ত্রাস থেকে মুক্তির অপেক্ষায় আছেন, আমরাও তা-ই চাই এবং পুলিশ সে-কাজে অগ্রণী ভূমিকা পালন করছে তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু বিদগ্ধমহলের ধারণা জঙ্গিবাদী সন্ত্রাস নির্মূলে পুলিশের সফলতার পাশাপাশি ব্যাপক জনগণের মধ্যে বিশেষ করে সামাজিক-সাংস্কৃতিক পরিসরে জাঙ্গিবাদ ও কাঠামোগত সহিংসতা বিস্তারের প্রবণতাকে রোধ করা যাচ্ছে না এবং এই প্রবণতা সমাজের অভ্যন্তর থেকে সামাজিক সন্ত্রাসসহ জঙ্গিবাদী সন্ত্রাসকে উসকে দিচ্ছে। এই কারণে বিদগ্ধমহল মনে করেন, এই জঙ্গিবাদী মানসিকতা বিস্তারকে প্রতিরোধ করতে বিশেষ অগ্রাধিকার দিয়ে পুলিশকে তাদের আইনবিরোধী কার্যক্রম কিংবা জনসেবাকর্ম পরিচালনা করতে হবে। তা না হলে বিভিন্ন রকমের সন্ত্রাসসহ বিশেষ করে জঙ্গিবাদী সন্ত্রাস কোনও দিনই বন্ধ হবে না।
পুলিশ প্রধান বলেছেন, “পুলিশের সকল মেধা শ্রম মানুষের জন্য প্রয়োগ করতে হবে।” এমন ইতিবাচক কথাÑ বিশেষ করে পুলিশের সম্পর্কেÑ সব সময় শোনা যায় না। দেশের সকল মানুষ তাঁর এই মন্তব্যের প্রতিফলন দেখতে চায়, পুলিশের প্রতিটি প্রশাসনিক ও মাঠ পর্যায়ের কার্মকা-ে।
পুলিশের ‘আইনবিরোধী’ কর্মকা-ের সঙ্গে জড়িয়ে পড়ার বিভিন্ন সংবাদ জনগণ গণমাধ্যম থেকে পেয়ে থাকেন, বলতে গেলে প্রায়ই। অর্থাৎ সত্যি তো এটাই যে, পুলিশ বিভাগে পুলিশের নীতিনৈতিকতা মানেন না এমন ধরণের কীছু কর্মকর্তা-কর্মচারী বিদ্যমান আছেন, তারা প্রকৃতপ্রস্তাবে আইনের মানুষ হয়েও সচেতনভাবে আইনবিরোধী কর্মকা-ে ব্যস্ত থাকেন। তাদের নিত্যদিনের কর্মকা- পুলিশকে জনবান্ধব থেকে জনবিরোধী করে তোলে পুলিশের ভাবমূর্তিকে খর্ব করছে এবং তাতে পুলিশের প্রতি জনগণের আস্থা অটুট থাকছে না, ক্রমান্বয়ে ফিকে হয়ে যাচ্ছে। তাই ‘আইনবিরোধী কাজে ব্যবস্থা নেবার ক্ষেত্রে অবহেলা দেখালে বা দ্বিধাগ্রস্ত থাকলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে’ পুলিশ প্রধানের এই প্রতিশ্রুতির কার্যকর বাস্তবায়ন চাই, অন্যথায় প্রতিনিয়ত দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অস্বাভাবিক হওয়ার আশঙ্কার মধ্যে কাল কাটাতে হবে এবং মাঝে মাঝেই অনিবার্যভাবে অস্বাভাবিক হয়ে উঠবে, দেশের পরিস্থিতিগত সার্বিক বিশৃঙ্খলাকে ঠেকানা যাবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com