1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের জেলা কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট সময় বুধবার, ১৫ মে, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ জেলা প্রশাসন ও মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট জেলা কার্যালয়ের উদ্যোগে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন এবং নৈতিক শিক্ষার প্রসারে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের ভূমিকা’ শীর্ষক জেলা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দিনব্যাপী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী।
এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হোসাইন মোহাম্মদ আল মুজাহিদ।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রাজন কুমার দাস, সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পরিমল কান্তি দে, শ্রীশ্রী রামকৃষ্ণ আশ্রমের মহারাজ শ্রীমৎ স্বামী হৃদয়ানন্দ মহারাজ, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. বিমান কান্তি রায়, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ স¤পাদক অ্যাড. বিশ্বজিৎ চক্রবর্তী।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সহকারী প্রকল্প পরিচালক রবীন আচার্য্য।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক স্বপন কুমার বর্মণ, শিক্ষক জবা রাণী ঘোষ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেট জেলা কার্যালয়ের মাস্টার ট্রেইনার কিশোর কুমার আচার্য্য।
অনুষ্ঠানে গীতা পাঠ করেন শিক্ষক গীতা বণিক। পরে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। পরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সকল কেন্দ্র শিক্ষকদের নিয়ে পাঁচটি দলে বিভক্ত হয়ে প্রকল্প বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ এবং প্রতিবন্ধকতা দূরীকরণের উপায়সমূহ, সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও নৈতিক শিক্ষার হার বৃদ্ধিতে প্রকল্পের ভূমিকা, বিভিন্ন মনিটরিং কমিটির এবং স্বেচ্ছাসেবী সংগঠনের ভূমিকা, নৈতিক শিক্ষার হার বৃদ্ধিতে কারিকুলামের ভূমিকা, সরকারের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে প্রকল্পের ভূমিকা এবং সুপারিশমালা উপস্থাপন করা হয়।
এ সময় প্রত্যেক দলের সমন্বয়কের দায়িত্ব পালন করেন সুনামগঞ্জ জেলা কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার উজ্জ্বল বিশ্বাস, হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক জগদীশ চন্দ্র রায়, সুনামগঞ্জ জেলা কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার দৃষ্টি রায়, সিলেট জেলা কার্যালয়ের মাস্টার ট্রেইনার কিশোর কুমার আচার্য্য, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক সুবাস চন্দ্র সরকার।
অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী মান্নান, জেলা সমাজসেবা অফিসার সুচিত্রা রায়, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর আলম, প্রবীণ শিক্ষক যোগেশ্বর দাস, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মণ, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক স¤পাদক বিমল বণিকসহ জেলার বিভিন্ন উপজেলার গণশিক্ষা কেন্দ্রের ১৫০ জন শিক্ষক এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বলেন, ২০২১ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত এই প্রকল্পের কার্যক্রম চলমান থাকবে। প্রাথমিক শিক্ষার অগ্রগতিতে এই প্রকল্প ভূমিকা রাখছে।
তিনি বলেন, মানুষের মনুষত্ববোধ সৃষ্টিতে এবং আদর্শ শিক্ষায় শিক্ষা দান করা এই প্রকল্পের কার্যক্রম অন্যতম। শিশু বয়সে শিশুরা যে শিক্ষা অর্জন করে, এই শিক্ষা ধারণ করে সারা জীবন।
জেলা প্রশাসক আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় এসব প্রকল্প চলমান আছে। এই গণশিক্ষা প্রকল্পের মাধ্যমে নিরক্ষরতা দূর হবে এবং নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠিত হবে। পরে তিনি কর্মশালার উদ্বোধন ঘোষনা করেন।
সভায় বক্তারা বলেন, সুনামগঞ্জের হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম এখন ৬ষ্ঠ পর্যায়ে পৌঁছেছে। আওয়ামী লীগ সরকার সারাদেশে মন্দিরভিত্তিক শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আজ এই মন্দিরভিত্তিক প্রকল্প চালু হওয়ায় হিন্দু জনগোষ্ঠীর শিশুরা প্রাথমিক শিক্ষা অর্জনের সুযোগ তৈরি হয়েছে। আগামী স্মার্ট বাংলাদেশ গঠনে সহায়ক ভূমিকা পালন করছে এই প্রকল্প।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com