1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঋণখেলাপিদের কেন ডাকাত বলেন না, প্রশ্ন সাবেক পরিকল্পনামন্ত্রীর

  • আপডেট সময় শুক্রবার, ১০ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
দিনেদুপুরে ব্যাংক থেকে অর্থ সরিয়ে নেওয়া হচ্ছে মন্তব্য করে সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, আপনারা সবসময় নরম ভাষায় কথা বলেন। এটা ভালো। কিন্তু যারা ঋণখেলাপি হচ্ছে, দিনদুপুরে ব্যাংক থেকে অর্থ সরিয়ে নিচ্ছে, তাদের কেন সরাসরি ডাকাত বলেন না। ডাকাতদের তো ডাকাতই বলতে হবে।
বৃহ¯পতিবার (৯ মে) আগারগাঁওয়ে বিআইডিএসে ‘বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা’ শীর্ষক বই প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এম এ মান্নান বলেন, এমন সব প্রকল্প নিয়ে আসা হয়, যেগুলোর জন্মই আজন্ম পাপ। এমন সব প্রকল্প বড় অর্থায়ন দিয়ে পাস করি আমরা। এগুলো নিয়ে বলা হয় অনুৎপাদনশীল খাতে ব্যয় বাড়ছে। সুনির্দিষ্টভাবে প্রকল্প ধরে কেউ কথা বলেন না। এগুলো নিয়ে আপনারা (অর্থনীতিবিদরা) কথা বলবেন।
তিনি বলেন, আমাদের অবস্থা হয়েছে চুন খেয়ে গাল পুড়েছে, দই দেখে ভয় করে। জীবনে অনেক কমিশন দেখেছি। খুঁজে খুঁজে বুড়ো লোকদের, অবসরপ্রাপ্ত সচিবদের পদ-পদবি দিয়ে বসানো হয়, বড় ভবনে জায়গা দেওয়া হয়। কিন্তু ফল কী হয়? সুতরাং কমিশন নয়, সরাসরি সিদ্ধান্ত নিয়ে তা কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।
পিআরআইয়ের ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ বলেন, ব্যাংকখাতে দীর্ঘমেয়াদি সংস্কারে হাত দিতে হবে। ব্যাংকগুলো এতদিন যেভাবে চলছে, সেভাবে চলতে দিলে আমরা ঋণখেলাপি কমার আশা করতে পারি না।
বইটি লিখেছেন বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। আলোচক হিসেবে ছিলেন গবেষণা ও নীতিসহায়ক সংস্থা ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ও বিআইডিএসের সাবেক মহাপরিচালক মোস্তফা কে মুজেরী, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) চেয়ারম্যান ও পিআরআইয়ের পরিচালক বজলুল হক খন্দকার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. হাবিবুর রহমান, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মহাপরিচালক মো. আখতারুজ্জামান, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক বিনায়ক সেন এবং বিআইডিএসের গবেষণা পরিচালক মনজুর হোসেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com