1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

রবীন্দ্রনাথ বাঙালির অস্তিত্বে মিশে আছেন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের উদ্যোগে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম শুভ জন্মতিথি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার সন্ধ্যায় শহরের মুক্তারপাড়াস্থ দৈনিক সুনামকণ্ঠ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রভাষক দুলাল মিয়া।
এতে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন সুনামগঞ্জ সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো. জাকির হোসেন। সভায় বিশেষ আলোচকের বক্তব্য রাখেন লেখক কবি ও গবেষক সুখেন্দু সেন, শান্তিগঞ্জ উপজেলার শাহজালাল মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক এনামুল কবির।
সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের সাধারণ স¤পাদক শিক্ষক অনুপ নারায়ণ তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি শিক্ষক সাজাউর রহমান ও আহমদ নুর আশবাব, অর্থ স¤পাদক শাহ মো. কামরুজ্জামান, সদস্য শিক্ষক সুবল বিশ্বাস, হাবিবুল্লাহ আছকির তালুকদার, শিক্ষক বিকাশ চন্দ, লাকি বিশ্বাস, হায়দার আলী, আব্দুর রব।
আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলেন একাধারে কবি, লেখক, সাহিত্যিক, গল্পকার, গীতিকার, ছড়াকার, নাট্যকারসহ বহু প্রতিভার অধিকারী। কিন্তু সারা বিশ্বে তিনি বিশ্বকবি হিসাবে পরিচিত লাভ করেছেন। তিনি সমাজ উন্নয়নে কাজ করেছেন। মানুষের কল্যাণে কাজ করেছেন। তারা আরও বলেন, রবীন্দ্রনাথের লেখা থেকে মানুষ প্রতিনিয়ত শেখার অনেক কিছু আছে। আমরা মনে করি জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এসবের ঊর্ধ্বে থেকে লেখালেখি করে গেছেন রবীন্দ্রনাথ। হাজারো বছর বেঁচে থাকবেন রবীন্দ্রনাথ তাঁর লেখনিতে এবং মানুষের অন্তরে।
বক্তারা আরও বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তাঁর সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চণামুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে। বাঙালির অস্তিত্ব ও চেতনার সঙ্গে রবীন্দ্রনাথ মিশে আছেন ওতপ্রোতভাবে। আমাদের মহান মুক্তিযুদ্ধে রবীন্দ্রনাথের গান হয়ে উঠেছিল প্রেরণার উৎস। শাশ্বত বাংলার মানুষের দুঃখ-কষ্ট, আনন্দ-বেদনা অর্থাৎ সকল অনুভব বিশ্বস্ততার সঙ্গে উঠে এসেছে রবীন্দ্রসাহিত্যে।
বিশ্বকবির জন্মবার্ষিকীতে তাঁর অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির চেতনা ও মননের প্রধান প্রতিনিধি। বাংলা সাহিত্যের প্রায় সব শাখাতেই তিনি স্বাতন্ত্রচিহ্নিত নির্দেশকের ভূমিকা রেখেছেন। তিনি আমাদের অন্যতম শ্রেষ্ঠ সংগীত¯্রষ্টা। চিত্রকর, সমাজচিন্তাবিদ এবং মানবতাবাদী দার্শনিক হিসেবেও রয়েছে তাঁর বিশ্বখ্যাতি। বাঙালি জাতীয়তাবোধের অন্যতম রূপকারও তিনি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com