1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বাড়ছে নদীর পানি

  • আপডেট সময় শনিবার, ৪ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
সিলেটে কয়েকদিনের বৃষ্টিপাত ও উজানে ভারি বর্ষণের কারণে সবকটি নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্য নদীগুলোর পানিও বিপৎসীমা ছুঁইছুঁই। উজানে ভারি বর্ষণ অব্যাহত থাকলে সিলেটে বন্যার আশঙ্কা করা হচ্ছে।
শুক্রবার সকাল ৯টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সুরমা, পিয়াইন ও সারি গোয়াইন নদীর পানি কয়েকটি পয়েন্টে কিছুটা কমেছে। তারপরও সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর কুশিয়ারা, মনু, ধলাইসহ বাকি নদীগুলোর পানি সকল পয়েন্টে বৃদ্ধি পেয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গেল ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ৮ সেন্টিমিটার কমলেও সিলেট পয়েন্টে ১২২ সেন্টিমিটার, ছাতকে ৪৪ সেন্টিমিটার, সুনামগঞ্জে ৪৭ সেন্টিমিটার ও দিরাইয়ে ১৫ সেন্টিমিটার বেড়েছে। এর মধ্যে কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার উপরে ও সিলেটে বিপৎসীমার মাত্র ১১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে ১৪১ সেন্টিমিটার, ১৩৮ সেন্টিমিটার ও শেরপুরে ২২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ধলাই নদীর পানি কমলগঞ্জ পয়েন্টে বেড়েছে ৩ সেন্টিমিটার। পিয়াইন নদীর পানি জাফংয়ে ৯৬ সেন্টিমিটার, সারিগোয়াইন নদীর পানি সারিঘাটে ২৫৮ সেন্টিমিটার ও গোয়াইনঘাটে ২০ সেন্টিমিটার কমেছে।
এদিকে, গত বুধ ও বৃহ¯পতিবার সিলেটে ও উজানে ভারতের মেঘালয়ে ভারি বর্ষণের কারণে পিয়াইন নদীর পানি বৃদ্ধি পেতে থাকে। ফলে ওই দুই দিন জৈন্তাপুর উপজেলার নি¤œাঞ্চলের কিছু এলাকা প্লাবিত হয়। তবে শুক্রবার বৃষ্টিপাত না হওয়ায় পিয়াইন নদীর পানি ২৪ ঘণ্টার ব্যবধানে ২৫৮ সেন্টিমিটার কমে যায়। এতে প্লাবিত অঞ্চল থেকে পানি নামতে শুরু করে।
আবহাওয়া অধিদপ্তর চলতি সপ্তাহে সিলেট ও ভারতের চেরাপুঞ্জিসহ মেঘালয় ও আসামের পাহাড়ি এলাকায় ভারি বর্ষণের আশঙ্কা করছে। উজানে ভারি বর্ষণ হলে সিলেটে বন্যার আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ড।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com