1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মে মাসেও দিনের তাপমাত্রা বেশি, হতে পারে ঘূর্ণিঝড়

  • আপডেট সময় শুক্রবার, ৩ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
তাপপ্রবাহ ও উচ্চ তাপমাত্রার রেকর্ড সৃষ্টিকারী মাস ছিল এপ্রিল। গত মাসের পুরোটা সময় ছিল তাপপ্রবাহ। কম বৃষ্টি হয়েছে এপ্রিলে। তীব্র গরমে জনজীবনের স্বাভাবিকতা বিঘিœত করা এপ্রিলের রেশ এখনও চলছে। তবে এরই মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে। আগামী দিনগুলোতে বৃষ্টি দেশের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়বে। এতে ক্রমে কমবে তাপপ্রবাহ, স্বস্তি ফিরবে জনজীবনে।
একই সঙ্গে মে মাসে স্বাভাবিক বৃষ্টি হতে পারে। তবে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। এছাড়া মে মাসের দ্বিতীয়ার্ধে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে। বৃহ¯পতিবার (২ মে) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।
দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশে ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড় এবং ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে।
এতে আরও বলা হয়, দেশের কোথাও কোথাও ১ থেকে ৩টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি এবং ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।
আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মাসের দ্বিতীয়ার্ধে নি¤œচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
মে মাসে দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে জানিয়ে দীর্ঘমেয়াদি প্রতিবেদনে জানানো হয়, তবে উজানে ভারি বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের নদীর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে এবং কিছু স্থানে বিপৎসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।
সদ্য শেষ হওয়া মাসে (এপ্রিল) সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৮১ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় দেশের অনেক স্থানের ওপর দিয়ে ১ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত মাঝারি থেকে তীব্র এবং ২০ থেকে ৩০ এপ্রিল তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যায়। গত মাসের ৩০ তারিখে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনি¤œ তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। এছাড়া সারাদেশে গড় তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com