1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

১০ দফা দাবিতে বাকবিশিস’র স্মারকলিপি

  • আপডেট সময় বুধবার, ১ মে, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
শিক্ষাক্ষেত্রে সকল নৈরাজ্য ও বৈষম্য নিরসনে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস), সুনামগঞ্জ জেলা শাখা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১০ দফা দাবি আদায়ে স্মারকলিপি দিয়েছে। ৩০ এপ্রিল, মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের মাধ্যমে
প্রধানমন্ত্রী বরাবর এই স্মারকলিপি দেওয়া হয়। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিজন কুমার সিংহ স্মারকলিপি গ্রহণ করেন।
মহান মুক্তিযুদ্ধের চেতনায় যুগোপযোগী আধুনিক বিজ্ঞানমনস্ক, অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা প্রবর্তন এবং শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ সম্পর্কিত বাকবিশিস’র দাবিগুলো হলো- ১। ১৯৭২ সালের সংবিধানের আলোকে অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক, যুক্তিবাদী জ্ঞান ও কর্মমুখী একটি শিক্ষা কারিকুলাম প্রণয়ন ও তা নিশ্চিতকরণে ২০১০ সালে ঘোষিত জাতীয় শিক্ষানীতি পরিপূর্ণ বাস্তবায়ন করতে হবে। ২। ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী জাতীয় বাজেটে দেশের মোট জিডিপির ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দিতে হবে। ৩। বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত সরকারিকরণ নয়, শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ চাই। ৪। শ্রেণিকক্ষে ছাত্র শিক্ষকের আদর্শ অনুপাত ৩০:১ এ পরিণত করতে হবে। পাশাপাশি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের পেশাগত দক্ষতা ও মানোন্নয়নের জন্য ধারাবাহিক ও পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ৫। সরকারি শিক্ষক-কর্মচারীদের ন্যায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদেরও শতভাগ উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান করতে হবে। ৬। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের জন্য সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় অবসর সুবিধা প্রদান করতে হবে, তবে এই বিধান না হওয়া পর্যন্ত অবসরে যাওয়ার তিন মাসের মধ্যেই কল্যাণ ট্রাস্ট ও অবসর তহবিলের টাকা প্রদান করতে হবে। ৭। ২০১০ সালের জাতীয় শিক্ষানীতির আলোকে বেসরকারি কলেজে সহযোগী অধ্যাপক ও অধ্যাপকের পদ সৃষ্টি করতে হবে। ৮। শিক্ষা প্রশাসনে বেসরকারি শিক্ষকদের আনুপাতিক হারে পদায়ন নিশ্চিত করতে হবে। ৯। অনতিবিলম্বে শিক্ষক নিয়োগ, বদলি ও পদায়নের জন্য স্বতন্ত্র শিক্ষক নিয়োগ কমিশন গঠন করতে হবে। এই কমিশনের মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের নিয়োগ, বদলি ও পদোন্নতি কার্যকর করতে হবে। ১০। শিক্ষক ও সাংস্কৃতিক কর্মীদের উপর শারীরিক – মানসিক নিপীড়ন ও নির্যাতন বন্ধ করতে হবে।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি সহকারী অধ্যাপক শুভঙ্কর তালুকদার, সিনিয়র সহ-সভাপতি সহকারী অধ্যাপক রামানুজ রায় সাজু, সাধারণ স¤পাদক সহকারী অধ্যাপক মো. জামাল হোসেন, সাংগঠনিক স¤পাদক প্রভাষক দুলাল মিয়া, প্রচার ও প্রকাশনা স¤পাদক সহকারী অধ্যাপক রজত কান্তি রায়, অর্থ স¤পাদক প্রভাষক কাঞ্চন বৈদ্য, সদস্য সহকারী গ্রন্থাগারিক স্বপন রায় প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com