1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

উপজেলা পরিষদ নির্বাচন : মনিটরিং টিম ও আইন-শৃঙ্খলা সেল গঠনের নির্দেশ

  • আপডেট সময় বুধবার, ১ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে মনিটরিং টিম ও আইন-শৃঙ্খলা সেল গঠনের জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৩০ এপ্রিল) সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে নির্দেশনাটি মাঠপর্যায়ে পাঠিয়েছেন।
এতে উল্লেখ করা হয়, উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন অপরাধ ও আচরণ লঙ্ঘিত মনিটরিং করার জন্য উপজেলা পরিষদ নির্বাচন বিধিতে বলা রয়েছে। সেই লক্ষে জেলাপর্যায়ে রিটার্নিং অফিসারের নেতৃত্বে পাঁচ সদস্য এবং উপজেলাপর্যায়ে সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে তিন সদস্য একটি মনিটরিং কমিটি গঠন করে নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে।
টিম গঠনের পর টিমের সদস্যদের নামের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো করতে হবে। এই টিম নির্বাচন সংক্রান্ত আইন, বিধি, নির্বাচন আচরণ-বিধি এবং নির্বাচনের সার্বিক বিষয়াদি যথাযথ ও সঠিকভাবে হচ্ছে কি না তা তদারকি করবে ও প্রতিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। বিশেষ ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে আর বিশেষ প্রয়োজন না হলে প্রতি পাঁচ দিন পর পর উল্লিখিত বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করবে।
এছাড়া উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতকরণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর কর্মকা-ের সমন্বয় সাধন ও সুসংহতকরণের লক্ষ্যে জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করতে হবে। এই সেলে অন্যান্য সদস্যরা হবেন, জেলা নির্বাচন অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, পুলিশ সুপারের প্রতিনিধি ও সহযোগী আইন-শৃঙ্খলা সংস্থার মনোনীত কর্মকর্তারা। অবিলম্বে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করতে এই সেলের সদস্যদের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাবেন। ওই সেল উপজেলা এলাকায় আইন-শৃঙ্খলা সংরক্ষণকল্পে সব প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। এই সেলও আইন-শৃঙ্খলাসহ সার্বিক পরিস্থিতি স¤পর্কে গৃহীত ব্যবস্থাদি নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করবে। আগামী ৮ মে থেকে ৫ জুন চার ধাপে দেশের ৪শ ৭৬টি উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com