1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জনউদ্যোগের আলোচনা সভা : হাওরে ন্যায্য মূল্যে ধান কেনার দাবি

  • আপডেট সময় শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ ও ন্যায্য মূল্যে কৃষকের কাছ থেকে ধান ক্রয়ে প্রতিবন্ধকতা ও করণীয় বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সচেতন নাগরিকদের সংগঠন জনউদ্যোগ সুনামগঞ্জ জেলা কমিটির আয়োজনে বৃহস্পতিবার দুপুরে শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়নে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় জেলা প্রশাসন, খাদ্য নিয়ন্ত্রক, কৃষি বিভাগের প্রতিনিধি সহ কৃষক নেতা ও সুশীল সমাজের বিভিন্ন প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
সুনামগঞ্জ জনউদ্যোগের সদস্য নির্মল ভট্টাচার্য্যরে সভাপতিত্বে ও সদস্য সচিব সাইদুর রহমান আসাদ-এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সুনামগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. এমদাদুল হক শরীফ, সদর উপজেলার খাদ্য পরিদর্শক মো. রকিবুল হাসান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার মোস্তফা ইকবাল আজাদ, কবি ও লেখক ইকবাল কাগজী, জেলা সিপিবির সাবেক সভাপতি অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সুনামগঞ্জ খবরের সম্পাদক ও প্রকাশক পঙ্কজ কান্তি দে, জেলা কৃষক লীগের সদস্য সচিব বিন্দু তালুকদার, কৃষক আফাজ উদ্দিন, সাদ আলী, আকবর হোসেন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সরকার ১২৮০ টাকা দরে প্রতিমণ ধানের দাম নির্ধারণ করেছে। কিন্তু এখনও কেনা শুরু করেনি। এদিকে কৃষকরা কম দামে ধান বিক্রি করছেন। ঋণ করে ফসল আবাদ করেছেন, ধান কাটা, মাড়াই, জমি থেকে খলায় পরিবহন ও সংরক্ষণের জন্য বিক্রি করছেন তারা। বিভিন্ন এলাকায় ৯শ টাকা থেকে ১১শ টাকা ধরে কৃষকের কাছ থেকে মধ্যস্বত্বভোগীরা ধান কিনছেন। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ করতে বৈশাখের শুরু থেকে কৃষকের কাছ থেকে সরকারি দামে ধান কিনতে হবে। এছাড়াও ধান কেনার সময়ও মধ্যস্বত্বভোগীরা যাতে কোনো সুবিধা নিতে না পারে সেদিকেও নজর দেয়ার কথা বলেন বক্তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com