1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
জলবায়ু পরিবর্তনের কারণে ইউরোপে প্রতিনিয়ত তাপমাত্রা বাড়ছে, যা মানব দেহের সহ্য ক্ষমতার ঊর্ধ্বে বলে দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস এবং বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। সোমবার (২২ এপ্রিল) ইউরোপের জলবায়ু সংক্রান্ত এক প্রতিবেদনে গত বছরকে চরম তাপমাত্রার বছর বলে উল্লেখ করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের জুলাইয়ে দক্ষিণ ইউরোপের ৪১ শতাংশ অঞ্চল জুড়ে চরম তাপ প্রবাহ বিদ্যমান ছিল। এত বিশাল অংশ জুড়ে চরম তাপমাত্রার এ ঘটনা মহাদেশটির ইতিহাসে প্রথমবার দেখা গিয়েছিল।
স্পেন, ফ্রান্স, ইতালি এবং গ্রিসের কিছু অংশ ২০২৩ সালে দশ দিন পর্যন্ত চরম তাপের সম্মুখীন হয়েছিল। এ সময় তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি।
প্রতিবেদনে আরও বলা হয়, অতিরিক্ত তাপ বাইরে কাজ করা কর্মী, বয়স্ক, হৃদরোগ ও ডায়াবেটিসের রোগীদের জন্য বিশেষ স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।
ইতালির কিছু অংশে গত জুলাইয়ে স্বাভাবিকের তুলনায় ৭ শতাংশ বেশি মৃত্যুর হার রেকর্ড করা হয়েছে। এছাড়া গত ২০ বছরে ইউরোপে গরমের কারণে মৃত্যুর সংখ্যা প্রায় ৩০ শতাংশ বেড়েছে।
গত মাসে ইউরোপের বিভিন্ন দেশের সরকারকে জলবায়ু পরিবর্তনের জন্য বিশেষ স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রস্তুত রাখার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পরিবেশ সংস্থা। এছাড়া ঘরের বাইরে কর্মরত কর্মীদের চরম তাপ থেকে রক্ষার জন্য ইইউ দেশগুলোকে বিশেষ নিয়ম প্রণয়নের আহ্বানও জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ব্যতিক্রমী তাপের সবচেয়ে বড় কারণ ছিল গ্রিনহাউস গ্যাস নির্গমন। এল নিনোর প্রভাবও চরম তাপ প্রবাহ তৈরিতে ভূমিকা রেখেছিল।
কোপার্নিকাস এবং ডাব্লিউএমও গবেষণার জন্য ইউনিভার্সাল থার্মাল ক্লাইমেট ইনডেক্স ব্যবহার করেছে, যা মানবদেহে পরিবেশের প্রভাব পরিমাপ করে। তবে এটি শুধু উচ্চ তাপমাত্রা নয় বরং আর্দ্রতা, বাতাসের গতি, রোদ ও আশপাশের পরিবেশ দ্বারা নির্গত তাপকেও বিবেচনা করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com