1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠিয়ে দেবে যুক্তরাজ্য

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠিয়ে দেওয়ার আইন পাস হতে যাচ্ছে যুক্তরাজ্যের পার্লামেন্টে। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই বিলের প্রস্তাব করেছিলেন, বিরোধী দলগুলোর আপত্তির মুখে পাঁচ মাস ধরে ঝুলে থাকার পর গতকাল (২৩ এপ্রিল) রাতে এটি পাস হয়েছে। এখন শুধু আইনে পরিণত করার অপেক্ষা।
অভিবাসীদের আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠানোর লক্ষ্যে ২০২২ সালের এপ্রিলে রুয়ান্ডার সঙ্গে ২৭২ মিলিয়ন ডলারের একটি চুক্তি করে যুক্তরাজ্য। চুক্তির আওতায় পাঁচ বছরে যুক্তরাজ্যে আসা অভিবাসনপ্রত্যাশীদের জায়গা দেবে রুয়ান্ডা। খবর বিবিসি, আল জাজিরা।
এই পরিকল্পনার বাস্তবায়নযোগ্যতা, খরচ এবং মানবাধিকার ইস্যুতে আইনটির বিরোধিতা করে আসছিল বিরোধীদল ও মানবাধিকার সংগঠন গুলো। এ নিয়ে অনেক দিন ধরে পার্লামেন্টে তর্ক-বিতর্ক চলার পর গত ২৩ এপ্রিল রাতে বিরোধী দলের আইনপ্রণেতারা তাদের আপত্তি প্রত্যাহার করে নেন।
পাস হওয়া বিলটিতে রুয়ান্ডাকে অভিবাসনপ্রত্যাশীদের জন্য নিরাপদ দেশ হিসেবে উল্লেখ করে সুনাক বলেন, ১০ থেকে ১২ সপ্তাহের মধ্যে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ফ্লাইটগুলো রুয়ান্ডার উদ্দেশে রওনা করবে। তবে বিশেষজ্ঞদের ধারণা এই ক্ষেত্রে আইনি এবং লজিস্টিক জটিলতা দেখা দিতে পারে।
রুয়ান্ডার সরকারের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাজ্য থেকে আসা আশ্রয়প্রার্থীরা রুয়ান্ডায় কর্মমুখী প্রশিক্ষণ দিয়ে চাকরি করার সুযোগ করে দেওয়া হবে। কিন্তু এই ক্ষেত্রে সমস্যা হল বিশ্বব্যাংক বলছে ২০২৩ সালের তথ্য মতে দেশটিতে বেকারত্বের হার ১৫ শতাংশ যাদের মধ্য তরুণদের বেকারত্বের হার ২০ শতাংশের বেশি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com