1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সভ্যতার ভেতরে অসভ্যতা চর্চার রাজনীতি থেকে মানুষকে বেরিয়ে আসতে হবে

  • আপডেট সময় শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গতকালের (১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার) দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদশিরোনাম ছিল, ‘জমি নিয়ে বিরোধ : ভাইয়ের হাতে ভাই খুন’। কখন এবং কোন গণমাধ্যমে সংবাদটি ছাপা হয়েছে সেটা কোনও বিষয় নয়। আসলে বিষয় হলো, জমির বিরোধ নিয়ে আপন-পরের মধ্যে এমন খুন থেকে অন্যান্য অমানবিক ঘটনা ঘটেই চলেছে এই দেশে কেবল নয়, সমগ্র বিশ^জুড়েই। ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে কিংবা রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শেষ বিচারে প্রকারান্তরে জমি দখলেরই যুদ্ধ।
সভ্যতার ইতিহাসে জমি দখল-বেদখলের বিষয়টি আসলেই একটি প্রাচীন অসভ্যতা। সমাজে উৎপাদনের উপকরণের উপর ব্যক্তিগত মালিকানা উৎপত্তির সময় থেকে জমির উপর মালিকানা প্রতিষ্ঠার শুরু এবং এই অসভ্যতাটি এখন পর্যন্ত বিশ^জুড়ে আধিপত্যবাদী প্রবণতা রজায় রাখতে সক্ষম হয়েছে। ফলে যেমন জামালগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন হয়েছেন মঙ্গলবার রাত ১০টার দিকে উপজেলার ভীমখালী ইউনিয়নের কলকতখাঁ গ্রামে, তেমনি ফিলিস্তিনে ইউক্রেনে কিংবা পৃথিবীর অন্য কোথাও এই হত্যাযজ্ঞ চলছে, অব্যাহত গতিতে। সভ্যতা শুরুর সময় থেকে ক্রমে ক্রমে এই বিরোধটি ব্যক্তি থেকে গোত্রে এবং গোত্র থেকে জাতিতে জাতিতে, দেশে দেশে ও রাষ্ট্রে রাষ্ট্রে বিস্তৃত হয়েছে। তাই কোনও কোনও বিদগ্ধজন মনে করেন : সম্পত্তি মালিকানাসঞ্জাত বিরোধের ফসল মানবসভ্যতার ইতিহাস ক্রমাগত দখলচ্যুতির ইতিহাস, রক্তাক্ত খুনোখুনির ইতিহাস, মানুষের দ্বারা মানুষের রক্তপাতের ইতিহাস অর্থাৎ সভ্যতার ইতিহাস খুনের ইতিহাস, কার্যত অসভ্যতার ইতিহাস।
সভ্যতার ভেতরে অসভ্যতা চর্চার এই রাজনীতি থেকে মানুষকে তথা সমগ্র মানবজাতিকে সম্মিলিতভাবে বেরিয়ে আসতে হবে। আপাতত তত্ত্বকথার অবতরণা করার দরকার নেই। আমাদের মনে হয়, জমির জাতীয়করণ করা না গেলে জমি নিয়ে বিরোধে জড়িয়ে ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনা ঘটতেই থাকবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com