1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আরও খারাপ হবে মানুষের স্বাস্থ্য, বাড়বে মহামারি-রোগ

  • আপডেট সময় শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশি প্রায় ৪ দশমিক ৫ বিলিয়ন মানুষ প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। দুই বিলিয়ন মানুষ স্বাস্থ্য সংক্রান্ত ব্যয়ের কারণে আর্থিক ক্ষতির সম্মুখীন। এটি জলবায়ু পরিবর্তন, মহামারি, ভঙ্গুরতা এবং সংঘাতের মতো ক্রমবর্ধমান ঝুঁকির মতোই জটিল সমস্যা। শুক্রবার (৫ এপ্রিল) ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংস্থাটি জানায়, স্বাস্থ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংক কীভাবে দেশ এবং অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে তা জানানো হয়। বিশ্বজুড়ে বেশি লোকের উচ্চমানের এবং সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবার আরও বেশি অ্যাক্সেস নিশ্চিত করা জরুরি।
সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক আরও বলছে, বর্তমানে স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তন অন্যতম ইস্যু। এটি এখন আর কোনো গোপন বিষয় নয়। জলবায়ু পরিবর্তন বিশ্বের কিছু অংশকে বসবাসের অযোগ্য করে তুলছে। স্বাস্থ্যঝুঁকি বিশেষ করে ক্যানসার, দারিদ্র্য, খাদ্য নিরাপত্তাহীনতা, সংঘাত এবং মানুষ বাস্তুচ্যুতর মতো ঘটনা ঘটছে জলবায়ু পরিবর্তনের কারণে। জলবায়ু পরিবর্তন মানুষের স্বাস্থ্যের ওপরও বিধ্বংসী প্রভাব ফেলছে, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বে।
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যের ওপর প্রভাব আরও খারাপ হবে উল্লেখ করে সংস্থাটি বলছে, সংক্রামক রোগ এবং মহামারি বৃদ্ধি থেকে স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ পড়বে।
বিশ্বব্যাংকের প্রধান স্বাস্থ্য বিশেষজ্ঞ টামের রাবেই বলেন, সমস্যাটি মোকাবিলায় বিশ্বব্যাংক কী করছে এবং আরও কী করা দরকার এ বিষয়ে মতামত প্রয়োজন। জলবায়ু এবং স্বাস্থ্যের মধ্যে স¤পর্ক বেশ কিছুদিন ধরে প্রতিষ্ঠিত হয়েছে। আমরা জানি যে জলবায়ুর ক্ষেত্রে ঝুঁকি এবং প্রভাবের মধ্যে একটি দুষ্ট বৃত্ত রয়েছে। তাপজনিত মৃত্যুর হার বাড়ছে। এছাড়া অসংক্রামক রোগের বৃদ্ধি, মা শিশুর স্বাস্থ্যের ফলাফলের অবনতি, রোগের প্যাটার্নের সংক্রমণের পরিবর্তন এবং এমনকি স্বাস্থ্য ব্যবস্থার ওপর অনেক চাপ সৃষ্টি করছে।
তিনি আরও বলেন, আমরা সারা বিশ্বে স্বাস্থ্য ব্যবস্থায় সবচেয়ে বড় বিনিয়োগকারী। প্রায় ৩৪ বিলিয়ন ডলারের ১০০টি দেশে ২০০টির বেশি প্রকল্প বাস্তবায়ন করছি। সব কিছু স্বাস্থ্যগত বিষয় উন্নতি করার জন্য আমাদের এই পদক্ষপ। আমি বিশ্বাস করি যে বিশ্বব্যাংক আমাদের সব ক্লায়েন্ট দেশগুলোর স্বাস্থ্য ব্যবস্থাকে উন্নত করতে বদ্ধপরিকর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com