1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ভারতের অস্ত্র বিক্রিতে রেকর্ড, রপ্তানি ৮৫ দেশে

  • আপডেট সময় শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রতিরক্ষা খাতে ক্রমশ আত্মনির্ভর হয়ে উঠছে ভারত। এক সময় অস্ত্রের জন্য অন্যদের মুখাপেক্ষী হয়ে থাকা দেশটি বর্তমানে বিশ্বের ৮৫টি দেশে অস্ত্র বিক্রি করছে। সম্প্রতি ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন, বিভিন্ন দেশে ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির অংক প্রথমবারের মতো ২১ হাজার কোটি রুপি পেরিয়েছে।
২০২২-২৩ অর্থবর্ষে ১৬ হাজার কোটি রুপির প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি করেছিল ভারত। ২০২৩-২৪ অর্থবর্ষে সেটি ৩২ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
রাজনাথ সিং জানিয়েছেন, ভারতের লক্ষ্য ২০২৪-২৫ অর্থবর্ষে এই অংক ৩৫ হাজার কোটিতে নিয়ে যাওয়া। কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর প্রতিরক্ষা সামগ্রী বিক্রির ওপরে ভারত বিশেষ নজর দিয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।
এক দশক আগে, ২০১৩-১৪ সালে ভারতের অস্ত্র বিক্রির পরিমাণ ছিল মাত্র ৬৮৬ কোটি রুপির। ২০২৩-২৪ সালে সেই অংকটাই ২১ হাজার ৮৩ কোটি রুপিতে পৌঁছেছে।
ভারত যে ৮৫টি দেশে প্রতিরক্ষা সামগ্রীর জোগান দিচ্ছে, সেগুলোর মধ্যে রয়েছে ইসরায়েল, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সৌদি আরব, ফিলিপাইনস, পোল্যান্ড, চিলি প্রভৃতি।
আন্তর্জাতিক বাজারে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের। তাছাড়া ডর্নিয়ের-২২৮ যুদ্ধবিমান, রকেট লঞ্চার, অগ্নিনির্বাপণ যন্ত্র, নাইটভিশন ডিভাইস, রাডারসহ একাধিক সামগ্রী বিভিন্ন দেশকে বিক্রি করেছে ভারত।
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, অস্ট্রেলিয়া, জাপান, ব্রাজিল, মিশর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ অন্তত ৩৪টি দেশকে বুলেট প্রতিরোধী জ্যাকেট সরবরাহ করে ভারত। ভারত থেকে বন্দুকের গুলি কেনে ১০টি দেশ।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সের মতো দেশও ভারত থেকে প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় বৈদ্যুতিক সরঞ্জাম কেনে। মরিশাস, মালদ্বীপ কিনেছে দ্রুতগতির জলযান।
ভারত এবং রাশিয়া যৌথভাবে তৈরি করেছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। সম্প্রতি ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া এই ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছে বলে জানা গেছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com