1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:২১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

উপজেলা ভোটেও সকালে কেন্দ্রে যাবে ব্যালট

  • আপডেট সময় শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
উপজেলা পরিষদের আসন্ন নির্বাচনে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কোনো কোনো কেন্দ্রে সকালের আগেও ব্যালট পাঠানো যেতে পারে, তবে এ জন্য লাগবে কমিশনের অনুমতি। গত বুধবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।
নির্বাচনে নিরাপত্তাব্যবস্থা স¤পর্কে মো. আলমগীর বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুলিশ ও প্রশাসন যেভাবে শক্ত অবস্থানে ছিল, উপজেলা নির্বাচনেও তারা তেমন শক্ত অবস্থানে থাকবে। সম্প্রতি উপজেলা নির্বাচন বিধিমালা ও আচরণ বিধিমালা সংশোধনের বিষয়ে তিনি বলেন, ডিজিটাল প্রচারের ব্যবস্থা করা হয়েছে। এতে প্রার্থীর প্রচারের খরচ কমে যাবে। ইউটিউবে, ফেসবুকে প্রচারে ব্যয় কম হবে।
উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরসহ তালিকা জমা দেওয়ার বিধান বাদ দেওয়া হয়েছে। এ নিয়ে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, যে কেউ চাইলেই যেন প্রার্থী হতে না পারে, সে জন্য প্রার্থীর সমর্থনে স্বাক্ষর নেওয়ার বিধান করা হয়েছিল। কিন্তু এটা গণতন্ত্রের পরিপন্থী। এ ছাড়া যাঁরা সমর্থন দেন তাঁরা অনেক সময় নির্যাতনের শিকার হন বলে অভিযোগ আছে। ওই বিধান প্রতিপালন করতে গিয়ে সমর্থন দেখানোর জন্য প্রার্থীরা ছলচাতুরী বা মিথ্যার আশ্রয়ও নিতেন। প্রার্থী নিজেই ডান হাত, বাঁ হাত মিলিয়ে স্বাক্ষর করতেন। এই ধরনের আইন কেন থাকবে, যা ন্যায়ের পক্ষে না। তাই এটা তুলে দিয়েছি।
জাতীয় সংসদসহ অন্যান্য নির্বাচনে স্বতন্ত্রদের একই সুযোগ দেওয়া হবে কি না – জানতে চাইলে মো. আলমগীর বলেন, সে বিষয়ে আমাদের মধ্যে এখনো কোনো আলোচনা হয়নি। তাই এখনই এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৮ মে ১৫২, ২১ মে ১৬১টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবার চার ধাপে এই ভোট স¤পন্ন করতে চায় ইসি। বুধবার এক বিজ্ঞপ্তিতে উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে দলীয় মনোনয়ন দিতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরের তালিকা সাত দিনের মধ্যে রিটার্নিং অফিসারসহ ইসি সচিবালয়ে পাঠানোর জন্য বলা হয়েছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com