1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৪১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঝড়ে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান : বইপত্র হারিয়ে বিপাকে সহস্রাধিক শিক্ষার্থী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪

শহীদনূর আহমেদ ::
স্মরণকালের ভয়াবহ কালবৈশাখী ঝড়ের তা-বে শান্তিগঞ্জের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রচণ্ড ঝড় উড়িয়ে নিয়েছে শিক্ষার্থীদের বইপত্রসহ শিক্ষা উপকরণ। এতে বিপাকে পড়েছেন সহস্রাধিক স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী। পাঠকার্যক্রম স্বাভাবিক করতে নতুন পাঠ্যবই সরবরাহের দাবি জানিয়েছেন তারা।
শান্তিগঞ্জ উপজেলার পাগলা রায়পুর হযরত আবু বক্কর সিদ্দিক রাঃ হাফিজিয়া নূরানী মাদ্রাসা। এই মাদ্রাসাটিতে কোরআন শিক্ষার পাশাপাশি ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে অধ্যয়ন করছেন ৩৫০ জন শিক্ষার্থী। দুইদিন আগেও এই মাদ্রাসা প্রাঙ্গণ শিক্ষার্থীদের কোলাহলে মুখরিত ছিল। গেল রবিবারের কালবৈশাখী ঝড়ে তছনছ করে দিয়েছে মাদ্রাসার দুইটি ভবন, আসবাবপত্রসহ যাবতীয় শিক্ষা উপকরণ।
সেদিনের ১০ মিনিটের ঝড়ের তা-বে আবু বক্কর সিদ্দিক রাঃ মাদ্রাসার মতো পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয় আস্তমা মহিলা মাদ্রাসা। মাদ্রাসার একাডেমিক ভবন তছনছ হয়েগেছে। রায়পুরে মর্নিংবার্ড কিন্ডারগার্টেন দেখে বুঝে উঠার উপায় নেই যে এখানেও একটি দৃষ্টিনন্দন পাঠশালা ছিল। পাগলা স্কুল এন্ড কলেজের টিনসেডের কয়েকটি ক্লাসরুম দুমড়েমুচড়ে গেছে। সদর ও শান্তিগঞ্জ উপজেলায় ইউনিসেফের জাগরণী চক্র ফাউন্ডেশনের একাধিক প্রাক প্রাথমিক বিদ্যালয় ঝড়ের তা-বে ল-ভ- হয়েগেছে। খোঁজ নিয়ে জানা যায়, এইসকল প্রতিষ্ঠানসহ সদর ও শান্তিগঞ্জ উপজেলার প্রাকপ্রাথমিক, মাধ্যমিক, কিন্ডারগার্টেন, মাদ্রাসা এবং বেসরকারি সংস্থার একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্তত ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। অবকাঠামো, আসবাবপত্রসহ নষ্ট হয়েছে শিক্ষা উপকরণ।
হযরত আবু বক্কর সিদ্দিক রাঃ হাফিজিয়া নূরানী মাদ্রাসার মুহতামিম হাফিজ মাওলানা আবু সাইদ বলেন, কালবৈশাখী ঝড়ে আমাদের মাদ্রাসার ব্যাপক ক্ষতি করেছে। যা পুষিয়ে উঠতে সময় লাগবে। ঈদের পর শাওয়াল মাস থেকে মাদ্রাসার নিয়মিত শিক্ষা কার্যক্রম শুরু হবে। কিভাবে পাঠ কার্যক্রম শুরু করবো তা বুঝতে পারছিনা। দুইটি ভবন মেরামত করতে হবে। নতুন করে আসবাবপত্র ও শিক্ষা উপকরণ কিনতে হবে। সরকারি বেসরকারি সহায়তা না পেলে এসব সম্ভব নয়।
এদিকে কালবৈশাখী ঝড়ে যেসব ঘরবাড়ি পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব পরিবারের স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীদের বেশিরভাগ বইপত্র ও শিক্ষা উপকরণ বৃষ্টিতে ভিজে ও ঝড়ে উড়ে নষ্ট হয়েগেছে। যেসব বই রক্ষা পেয়েছে তাও পড়ার উপযোগী নয় বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। এদিকে ঈদপরবর্তী অর্ধবার্ষিকী পরীক্ষাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকায় বইপত্র হারিয়ে বিপাকে এলাকার শিক্ষার্থীরা। পাঠকার্যক্রম চালিয়ে নিতে নতুন বই সরবরাহ করতে সরকারের সংশ্লিষ্টদের দাবি জানিয়েছেন এসব এলাকার শিক্ষক ও শিক্ষার্থীরা।
শান্তিগঞ্জ উপজেলার রায়পুর গ্রামের অষ্টম শ্রেণীর ছাত্র তানভীর। সে স্থানীয় একটি বিদ্যালয়ের অষ্টম শ্রেণীতে পড়ে। কালবৈশাখী ঝড়ে তানভীরদের ঘর বিধ্বস্ত হয়েছে। পড়ার টেবিল থেকে তানভীরের সকল বই ঝড়ে উড়ে যায়। সামনে তার পরীক্ষা কিন্তু তানভীরের কাছে কোনো বই নেই। লেখাপড়া করার মতো কোনো উপকরণ তানভীরের ঘরে নেই। পড়াশোনা চালিয়ে নিতে সংশ্লিষ্টদের কাছে নতুন বই চায় সে।
পাগলা সরকারি স্কুল এন্ড কলেজের প্রভাষক ইয়াকুব শাহরিয়ার বলেন, ঝড়ে উপজেলার অনেক শিক্ষার্থীর বইপত্রের ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের কাছে শিক্ষার্থীরা নতুন বই চাচ্ছেন। ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পাঠ কার্যক্রম স্বাভাবিক রাখতে নতুন বই সরবরাহ করা প্রয়োজন। এক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেন এই শিক্ষক।
ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার ভিত্তিতে পুনঃসংস্কার করতে উদ্যোগ নেয়ার কথা জানিয়ে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুকান্ত সাহা বলেন, ঝড়ে শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান জেলা প্রশাসক ও আমি পরিদর্শন করেছি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের বেশিরভাগ বেসরকারি। ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে পুনঃসংস্কারের উদ্যোগ নেয়া হবে। তাছাড়া ঝড়ে যেসকল শিক্ষার্থীদের বই নষ্ট হয়েছে, তার জরিপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের নতুন বই সরবরাহ করার ব্যাপারে জেলা শিক্ষা অফিসার মোহন লাল রায় বলেন, সংশ্লিষ্ট উপজেলা থেকে বইয়ের চাহিদাপত্র পাঠানো হলে তা স্টক থেকে সরবরাহ করে দেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com