1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

৩৮ শতাংশ নম্বর পেলেই উপবৃত্তি পাবেন একাদশের শিক্ষার্থীরা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
একাদশ শ্রেণিতে উপবৃত্তি পাওয়ার শর্ত কিছুটা শিথিল করা হয়েছে। আগে পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর প্রয়োজন হতো। এখন থেকে কোনো শিক্ষার্থী সর্বশেষ শ্রেণির সমাপনী পরীক্ষায় ৩৮ শতাংশ নম্বর পেলেই উপবৃত্তির জন্য বিবেচিত হবেন। এক্ষেত্রে তাকে বছরে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিত থাকতে হবে।
আর বিবাহিত শিক্ষার্থীরা সরকারি এ সুবিধা পাওয়ার ক্ষেত্রে অযোগ্য বিবেচিত হবেন। শর্ত অনুযায়ী অযোগ্য শিক্ষার্থীদের এইচএসপি-এমআইএস সফটওয়্যারে স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয় করতে নির্দেশনা দেওয়া হয়। বিষয়টি জানিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠিও পাঠানো হয়েছে।
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।
সমন্বিত উপবৃত্তি কর্মসূচির কর্মকর্তারা জানিয়েছেন, সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণের বিষয়টি নিবিড়ভাবে মনিটরিং করা হবে। এ নিয়ে সৃষ্ট যে কোনো সমস্যার জন্য প্রতিষ্ঠানপ্রধান দায়ী থাকবেন।
জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের দ্বাদশ ও সমমান শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা সমাপনী পরীক্ষায় ৪৫ শতাংশের নিচে নম্বর পেতেন এবং বছরে গড়ে যার ৭৫ শতাংশের নিচে ক্লাসে উপস্থিত থাকতেন, তারা উপবৃত্তির অযোগ্য বলে বিবেচিত হতেন। এখন থেকে ৩৮ শতাংশের নিচে নম্বর পাওয়া শিক্ষার্থীরা অযোগ্য বিবেচিত হবেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com