1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ব্রিকসে ঢুকতে চীনের সহযোগিতা দরকার বাংলাদেশের : এমএ মান্নান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
সাবেক পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এমএ মান্নান বলেছেন, ব্রিকসে ঢুকতে চীনের সহযোগিতা দরকার বাংলাদেশের। মিয়ানমারের সঙ্গেও চীনের ভালো সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতেও চীন বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে।
বৃহ¯পতিবার (২৮ মার্চ) বিকালে অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাই (এবিসিএ) আয়োজিত ‘স্বাধীন বাংলাদেশের ৫৩ বছর: চীনের সঙ্গে জয়-জয়কার সহযোগিতার কিছু দিক’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এম এ মান্নান বলেন, আমাদের সরকার, জনগণ ও অর্থনীতির অন্যতম আয়ের উৎস চীন। আমি দেখেছি সা¤্রাজ্যবাদ ও শোষণের জায়গায় চীন অনেক স্বচ্ছ। গত ১ শতাব্দীতে প্রতিবেশীদের সঙ্গে চীন কখনো রাষ্ট্র ক্ষমতা ব্যবহার করেনি। বাণিজ্য, স্যাংশনের ক্ষেত্রেও চীনের ভূমিকা স্বচ্ছ। বিংশ শতাব্দীতে চীনের উন্নতি অসাধারণ। চাঁদে যাওয়া, প্রযুক্তির ব্যবহার, এআইসহ অন্যান্য ক্ষেত্রে তাদের অসামান্য অবদান রয়েছে।
তিনি বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও সাংস্কৃতিক বিনিময়ও উইন-উইন অবস্থা। আমি নিশ্চিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বন্ধুত্বের হাত সবার সামনে বাড়িয়ে দেবেন। দেশের মর্যাদা ও সার্বভৌমত্ব রক্ষা করেই তিনি সবার সঙ্গে বন্ধুত্ব চালিয়ে যাবেন।
অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাইর (এবিসিএ) সভাপতি রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদের সভাপতিত্বে ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন এবিসিএর সাধারণ স¤পাদক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. শাহাবুল হক।
অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম। ওয়েবিনারে বিশেষ অতিথি ছিলেন চীন মিডিয়া গ্রুপের (সিএমজি) বাংলা সার্ভিসের ডিরেক্টর ইউ গুয়াং ইউ আনন্দী, বাংলাদেশে চীন দূতাবাসের কালচারাল কাউন্সেলর শাওপেং।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com