1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মানবপাচার রোধে ভিসা যাচাই করবে সিআইডি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
মানবপাচার রোধে বিদেশগামীদের ভিসাসহ অন্যান্য তথ্য যাচাই করবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তাই বিদেশ যাওয়ার আগে সিআইডির মানব পাচার সেলে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে সংস্থাটি। এছাড়া যে কোনো ধরনের মানব পাচার বা প্রতারিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হলে তাৎক্ষণিকভাবে তাদেরকে তথ্য দেওয়ার অনুরোধ করা হয়েছে।
বুধবার রাজধানীর মালিবাগে সিআইডির সদর দপ্তরে ইউএনওডিসির ক্রাইম প্রিভেনশন অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস অফিসার ডিমোস্থেনিস ক্রাইসিকোস সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়ার সঙ্গে মতবিনিময় করেন। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় সংস্থাটির বিশেষ পুলিশ সুপার (গণমাধ্যম) আজাদ রহমান।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মানব পাচার নিয়ে সিআইডি জাস্টিস কেয়ার, আইওএম, উইনরক, আইএলও, আইআরসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে প্রতিনিয়ত সমন্বয় করে কাজ করে যাচ্ছে। ন্যায়বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধীদের শাস্তি এবং সাক্ষীদের নিয়মিত কোর্টে হাজির করার
জন্য সিআইডি একটি ‘মানব পাচার সেল’ গঠন করেছে। এই সেল মানব পাচারের শিকার ভিকটিম সাপোর্ট, মানবপাচার সংক্রান্তে প্রয়োজনীয় ক্ষেত্রে মামলা রুজু করার ব্যবস্থা গ্রহণ, মামলা অধিগ্রহণ, তদন্ত ও তদারকি, গোয়েন্দা তথ্য সংগ্রহ পূর্বক নিয়মিত অভিযান পরিচালনা করে। ভুক্তভোগীরা সরাসরি সিআইডির মানব পাচার সেলে অভিযোগ দাখিল করতে পারবে। হটলাইন নম্বর ০১৩২০০১৭০৬০।
এদিকে মতবিনিময়কালে সিআইডি এবং ইউএনওডিসির মধ্যে মানব পাচার প্রতিরোধ ও দমন, মানিলন্ডারিং, মানব পাচার অপরাধ দমন ও তদন্তে মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্স গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।
এ ছাড়া মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্ট এর ক্ষেত্রে ইউএনওডিসির করণীয় সহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করা হয়।
সিআইডি জানায়, মানবপাচার অপরাধের সঙ্গে জড়িত সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের শাস্তি নিশ্চিত করার ক্ষেত্রে মামলা তদন্ত, প্রসিকিউশন ও বিচার ব্যবস্থাসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের জন্য ফোকাল পয়েন্ট নির্ধারণের বিষয়ে সিআইডি প্রধান গুরুত্বারোপ করেন।
এ ছাড়া ইউএনওডিসির প্রতিনিধি মানবপাচার অপরাধ দমনে তথ্য আদান প্রদান, তথ্য শেয়ারিং এবং তদন্ত তদারকী ও তদন্তকারী কর্মকর্তাদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com