1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

স্থূলতায় ভুগছে বিশ্বের ১০০ কোটি মানুষ

  • আপডেট সময় রবিবার, ৩ মার্চ, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি মানুষ স্থূলতার সাথে বসবাস করছে। যার কারণে নানা রকম গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক নানা গবেষকদলের হালনাগাদ তথ্যে একথা বলা হয়েছে।
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও স্বাস্থ্যসেবা বিষয়ক সাময়িকী দ্য ল্যানসেটের গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
অনেক নি¤œ ও মধ্যম আয়ের দেশ, যেসব দেশের মানুষেরা অপুষ্টিতে ভুগত, এখন সেসব দেশসহ বেশির ভাগ দেশেই কম ওজনের চেয়ে স্থূলতা সাধারণ ব্যাপার হয়ে উঠেছে।
গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের তথ্য অনুসারে বিশ্বব্যাপী স্থূল ১০০ কোটির মধ্যে ৮৮ কোটি প্রাপ্ত বয়স্ক ও ১৫ কোটি ৯০ লাখ শিশু।
ওশেনিয়া মহাদেশে অবস্থিত দ্বীপরাষ্ট্র টোঙ্গা ও আমেরিকান সামোয়ায় স্থূলাকার নারী এবং আমেরিকান সামোয়া অঞ্চল ও নাউরুতে স্থূলাকার পুরুষের সংখ্যা সবচেয়ে বেশি। এ অঞ্চলগুলোতে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষই স্থূলাকৃতির।
সর্বোচ্চ স্থূলাকার জনসংখ্যার দিক থেকে প্রায় ১৯০টি দেশের মধ্যে পুরুষদের ক্ষেত্রে ৫৫তম এবং নারীদের ক্ষেত্রে ৮৭তম স্থানে রয়েছে যুক্তরাজ্য।
আগামী ৪ মার্চ বিশ্ব স্থূলতা দিবস সামনে রেখে ল্যানসেটে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটিতে ১৯৯০ থেকে ২০২২ সালের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার চারগুণ বেড়েছে।
২০১৭ সালের পর এই প্রথম স্থূয়লতা নিয়ে হালনাগাদ তথ্য প্রকাশ হলো। গবেষণায় উঠে এসেছে, বিশ্বব্যাপী জনসংখ্যার হিসাবে, প্রতি আটজনে একজন স্থূলতার সমস্যায় ভুগছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানোম গেব্রিয়েসুস বলেন, স্থূলতার হার মোকাবেলায় উচ্চমাত্রায় সুগারসহ মিষ্টি খাবারের ওপর কর আরোপ করা এবং স্কুলে স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের মতো পদক্ষেপ নেওয়া জরুরি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com