1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘হাসর-কিয়ামত’ পালায় মুগ্ধ দর্শক

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ শহরতলির সাদকপুর-উচারগাঁওয়ে ‘হাসর-কিয়ামত’ পালা পরিবেশন করে হাজারো বাউল অনুরাগীদের মুগ্ধ করে গেছেন বাংলাদেশের বিখ্যাত পালাকার শাহ আলম সরকার ও লতিফ সরকার। পালা পরিবেশনের পাশাপাশি তারা নিজেদের স্বরচিত বাউল গানসহ অন্যান্য মহাজনদের গানও পরিবেশন করেন।
১৮ ফেব্রুয়ারি (সোমবার) দিবাগত রাত ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত এই বিখ্যাত পালাকাররা পালা পরিবেশন করেন। সাদকপুর উচারগাঁওয়ে সাধক কলিম শাহ’র ১০৩তম ওরস মোবারকে তারা পালা পরিবেশন করেন।
শুরুতে বন্দনামূলক গান পরিবেশনের মাধ্যমে ক্বিয়ামত ও দুনিয়াদারি সম্পর্কে তাত্ত্বিক ও মারফতি কথাবার্তা দিয়ে পালা শুরু করেন পালাকার শাহ আলম। তিনি প্রতিপক্ষকে এ বিষয়ে গানে কথায় নানা সওয়াল রেখে বিরতি নেন। তার সওয়ালের জবাব হাদিস-কোরআন-পুরাণ ঘেঁটে গানে গানে জবাব দেন পালাকার লতিফ সরকার। এসময় কলিম শাহর মাজার এলাকায় উপস্থিত হাজারো নারী-পুরুষ তন্ময় হয়ে দুজনের পালা শুনেন এবং হাততালি দিয়ে তাদের অভিনন্দন জানান।
দুই পালাকার ধর্ম, বর্ণ, শ্রেণি নির্বিশেষে তারা পালাতে মানুষের জয়গান গেয়েছেন। পৃথিবীতে ঈশ্বরের শ্রেষ্ঠ জীব মানুষকে মানুষজ্ঞানে ভালোবাসা ও শ্রদ্ধা করার আহ্বান জানান তারা। অনুষ্ঠানে রাতভর লোকসঙ্গীত ও তত্ত্বজ্ঞান পরিবেশন করেন বাউল স¤্রাট শাহ আবদুল করিমের ছেলে বাউল শাহ নূরজালাল, বাউল সাজ্জাদ নূর, বাউলিয়ানা ফয়সাল, বাউল তসকির উদ্দিন, বাউল রশিদ উদ্দিন, বাউল শিপন প্রমুখ। ওরস মোবারকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ফরহাদ আহমদ।
সঙ্গীত পরিবেশনের ফাঁকে সংক্ষিপ্ত বক্তব্যে বাউল শাহ নূরজালাল বলেন, আমাদের সিলেট অঞ্চলে মৌলবাদী ও ধর্মান্ধগোষ্ঠীর ভয়ে মালজোড়া তথা পালাগান এখন আর পরিবেশন হয় না। বহুদিন পর বাংলাদেশের প্রখ্যাত দুই পালাকার শাহ আলম সরকার ও লতিফ সরকার পালা পরিবেশন করে গেলেন। হাজার হাজার দর্শক পালাটি উপভোগ করেছেন। পালায় তারা মারফতি সওয়াল-জবাবের মাধ্যমে এক সুন্দর ও মানবিক পৃথিবীকে তুলে ধরেছেন।
পালা পরিবেশনের শুরুতে পালাকার লতিফ সরকার বলেন, সিলেট অঞ্চল হলো বাউল মহাজনদের অঞ্চল। আমরা যখন দেশ-বিদেশ ঘুরে বেড়াই তখন দেখি বাউল বা লোকগানের আসরে শাহ আব্দুল করিমসহ এই অঞ্চলের মহাজনদের গান সবাই পরিবেশন করেন। তারা আমাদের লোকগানের ভা-ারকে সমৃদ্ধ করে গেছেন। আজ এই মহাজনদের ভূমিতে এসে আমরা পালাগান করে গেছি। পালাগানকে ফিরিয়ে আনতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
ওরস মোবারকের আয়োজক যুক্তরাজ্যপ্রবাসী গীতিকবি আবুল আজাদ বলেন, কলিম শাহ সাধকের ১০৩তম ওরস মোবারকে পালাকার শাহ আলম সরকার ও লতিফ সরকার পালা পরিবেশন করে আমাদেরকে মুগ্ধ করে গেছেন। বহুদিন পর সুনামগঞ্জবাসী হারানো পালাগান দেখতে-শুনতে পেরেছে। নতুন প্রজন্ম বাস্তবে পালাগানের পরিবেশন দেখেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com