1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিশ্বের শীর্ষ ১০০ গ্রিন ফ্যাক্টরির ৫৪টি বাংলাদেশেই

  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪

বিশেষ প্রতিবেদক ::
বিশ্ব পরিবেশ যখন দূষিত হচ্ছে তখন গার্মেন্টস শিল্পের ক্রেতারা চাইছেন কারখানাগুলো পরিবেশবান্ধব হিসেবে গড়ে উঠুক, পরিবেশে খারাপ প্রভাব বন্ধ হোক এবং সবুজায়নের মাধ্যমে পরিবেশ রক্ষায় অবদান রাখুক। সেই লক্ষ্যে দেশের কারখানাগুলো লিড সার্টিফাইড করার উদ্যোগ নেওয়া হয়েছে। এখন পর্যন্ত ২০৭টি কারখানা যুক্তরাষ্ট্রের গ্রীন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) সনদ অর্জন করেছে। আর তাতে বিশ্বের অর্ধেকের বেশি সবুজ কারখানা এখন বাংলাদেশে।
১৯৯৯ সালে ইউএসজিবিসি একটি সর্বজনগ্রীহিত প্রতিষ্ঠান কোন স্থাপনা বা ভবনের পরিবেশগত কার্যকারিতা মূল্যায়ন করতে ‘লিড’ নামক একটি সার্টিফিকেশন পদ্ধতি প্রবর্তন করে। স্থাপনাগুলোকে আরও পরিবেশবান্ধব করে তোলা এবং ভবনের নকশার ক্ষেত্রে টেকসই চিন্তাভাবনার প্রসারের লক্ষ্যেই এই লিড সার্টিফিকেশনের প্রবর্তন।
সর্বশেষ আরও একটি পোশাক কারখানা গ্রিন ফ্যাক্টরির তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। দীর্ঘদিন ধরে শীর্ষে থাকা বাংলাদেশে এখন সবুজ কারখানা ২০৭টি। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে, নতুন করে গ্রিন ফ্যাক্টরির তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে নারায়ণগঞ্জের শাহ ফতেহ উল্লাহ টেক্সটাইল মিলস।
ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) তথ্যমতে, বাংলাদেশে এখন গ্রিন ফ্যাক্টরি ২০৭টি। এর মধ্যে প্লাটিনাম ক্যাটাগরির ৭৭টি, গোল্ড ১১৬টি, সিলভার ১০টি ও সার্টিফাইড ৪টি। আর সবুজ স্থাপনা আছে ২৩৩টি।
গ্রিন ফ্যাক্টরির তালিকায় বাংলাদেশ শীর্ষ স্থানে আছে। বিশ্বের শীর্ষ ১০০টি সবুজ কারখানার (গ্রিন ফ্যাক্টরি) মধ্যে বাংলাদেশেরই এখন ৫৪টি। বিজিএমইএ’র দেওয়া তথ্য মতে, আরও ৫০০টি কারাখানা লিড সার্টিফিকেট পাওয়ার প্রক্রিয়ার মধ্যে আছে।
২০১১ সালে ২টি কারখানা সনদ পেলেও ধীরে ধীরে তা বেড়ে হয়েছে ২০৭টি। এর মধ্যে গত বছর ২৪টি, ২০২২ সালে ৩০টি, ২০২১ সালে ২৪টি, ২০২০ সালে ২৩টি কারখানা লিড সার্টিফিকেট অর্জন করে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com