1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602
সংবাদ শিরোনাম

এবার পুলিশেও যুক্ত হচ্ছে হেলিকপ্টার

  • আপডেট সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
২০২১ সালের নভেম্বরে রাশিয়া থেকে দুটি হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল বাংলাদেশ পুলিশ। ২০২২ সালের মাঝামাঝি হেলিকপ্টার দুটি আসার কথা থাকলেও বাধা হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সেই বাধা কাটিয়ে চলতি ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে বা মার্চের শুরুতেই হেলিকপ্টার দুটি দেশে আসছে।
পুলিশ সদর দপ্তরের সূত্র বলেছে, দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা ও জনগণের জান-মালের নিরাপত্তা আরও দ্রুত সময়ে নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশে এভিয়েশন উইং গঠিত হয়েছে। এই উইং দুর্গম অঞ্চলে দ্রুত যোগাযোগ, গুরুত্বপূর্ণ অভিযান, তল্লাশি অভিযান এবং উদ্ধার কার্যক্রমে বিশেষ ভূমিকা রাখবে। পুলিশের কর্মকর্তারাই এই উইং পরিচালনা করবেন। হেলিকপ্টারের পাইলটও থাকবেন পুলিশ কর্মকর্তারা। এভিয়েশন উইংয়ে পাইলট হিসেবে যোগ দিয়েছেন চারজন সহকারী পুলিশ সুপার (এএসপি)। তাঁরা ইতিমধ্যে আর্মি এভিয়েশন স্কুল থেকে মৌলিক প্রশিক্ষণ নিয়েছেন।
জানতে চাইলে পুলিশের এয়ার উইংয়ের সহকারী মহাপরিদর্শক জাহাঙ্গীর আলম বলেন, পুলিশের জন্য রাশিয়া থেকে কেনা দুটি হেলিকপ্টার সব জটিলতা কাটিয়ে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বা মার্চের শুরুতে দেশে আসছে।
পুলিশ সদর দপ্তরের লজিস্টিকস বিভাগ বলছে, হেলিকপ্টার দুটির নির্মাতা প্রতিষ্ঠান জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স।
পুলিশ সদর দপ্তর বলছে, পুলিশ বাহিনীকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলতে এই দুটি হেলিকপ্টার কেনা হয়। এমআই-১৭১ এ ২ মডেলের দুটি হেলিকপ্টার কিনতে ২০২১ সালের ১৯ নভেম্বর জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্সের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ পুলিশ।
আধুনিক প্রযুক্তির এই হেলিকপ্টার ঘণ্টায় সর্বোচ্চ ২৮০ কিলোমিটার বেগে উড়তে সক্ষম। একবার জ্বালানি তেলের ট্যাংক পূর্ণ করে ৮০০ কিলোমিটার উড়তে পারে। প্রতি হেলিকপ্টারে সর্বোচ্চ ৫ হাজার কেজি অথবা ২০ জন আরোহী পরিবহন করা যায়।
পুলিশ সদর দপ্তর হেলিকপ্টার দুটির দাম বলেনি। তবে আকাশযান-বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের তথ্য বলছে, এমন একটি হেলিকপ্টারের দাম ২ কোটি মার্কিন ডলার বা ১৭০ কোটি টাকার বেশি। সে হিসাবে দুটি হেলিকপ্টারের দাম পড়েছে ৩৪০ কোটি টাকার বেশি।
বাংলাদেশ সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং পুলিশের বিশেষ ব্যাটালিয়ন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) এয়ার উইংয়ে হেলিকপ্টার আছে। এবার বাংলাদেশ পুলিশের এয়ার উইংয়ে হেলিকপ্টার যুক্ত হচ্ছে।
পুলিশের সাবেক মহাপরিদর্শক শহীদুল হক বলেন, একটি আধুনিক বাহিনীর অবশ্যই হেলিকপ্টার ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে। জরুরি ভিত্তিতে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া, অভিযান পরিচালনা, আকাশ থেকে পর্যবেক্ষণের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ, যা বাহিনী হিসেবে পুলিশে নতুন মাত্রা যোগ করবে।
পুলিশ সদর দপ্তর বলছে, পুলিশের এভিয়েশন উইংয়ের পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে আর্মি এভিয়েশন স্কুল। সেখানে এভিয়েশন বেসিক কোর্সে বিভিন্ন বাহিনীর ১০ জন প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com