1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

রক্ষণাবেক্ষণের অভাব : সৌন্দর্য্য হারাচ্ছে তাহিরপুরের পর্যটন স্পটগুলো

  • আপডেট সময় রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪

জাহাঙ্গীর আলম ভূঁইয়া ::
প্রকৃতির অপার সৌন্দর্য্যরে লীলাভূমি তাহিরপুর উপজেলা। পাহাড়, হাওর, নদীর এক অপরূপ রূপে সজ্জিত এই উপজেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে আছে পর্যটনের অপার সম্ভাবনা। এখানের দৃষ্টিনন্দন সব পর্যটন ¯পট আর প্রকৃতির নজরকাড়া মনোমুগ্ধকর পরিবেশ আকৃষ্ট করে দেশি-বিদেশি পর্যটকদের। বছরের সবসময়ই পর্যটকদের পদভারে মুখর থাকে এই উপজেলার টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, বারেকটিলা, যাদুকাটা নদী, শিমুল বাগান, লাকমা ছড়াসহ অন্যান্য পর্যটন স্পটগুলো। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা-অব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের অভাবে দিন দিন সৌন্দর্য্য হারাচ্ছে এই উপজেলার পর্যটন।
শহীদ সিরাজ লেকে বেড়াতে আসা জাকির হোসেন বলেন, শহীদ সিরাজ লেক ভারতের মেঘালয় পাহাড়ঘেঁষে অবস্থান হওয়ায় অসাধারণ লাগে। কিন্তু কয়েক যুগ পার হলেও এই স্পটটির কোন উন্নতি হয়নি। লেকের পাশে ছোট ছোট টিলায় উঠার জন্য সড়ক ও সৌন্দর্যবর্ধন করার জন্য চারপাশে সবুজ বনানী, সড়ক তৈরি, কিছু স্থাপনা করা যেন সবাই মিলে বসে আড্ডা দেওয়ায় ব্যবস্থা হলে আরও ভালো হত।
টাঙ্গুয়ার হাওরে বেড়াতে আসা শাকিল আহমেদ জানান, টাঙ্গুয়ার হাওরে এসে অনেক ভাল লাগে। মন ভরে যায় প্রকৃতির সাথে মিশে। কিন্তু দিন দিন এই হাওর সৌন্দর্য্য হারাচ্ছে। এখানে ইকোট্যুরিজম বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি পর্যটকদের অবাধ বিচরণ নিয়ন্ত্রণ করতে হবে। তিনি আরও বলেন, এই শীতে হাওরে অতিথি পাখি নেই। গাছ অনেক কমে গেছে। আর মাছের দেখা তো পেলাম না। এই অবস্থা থাকলে এখানে পর্যটকের আগমন কমে যাবে।
টাঙ্গুয়ার হাওরপাড়ের বাসিন্দা ও পরিবেশকর্মী আহমেদ কবির বলেন, এই হাওরে ইকোট্যুরিজম বাস্তবায়ন হলে হাওর রক্ষা পাবে। একই সাথে পর্যটকদের আগমন বাড়বে। এতে স্থানীয় এলাকাবাসী, বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ হবে। আমরা মনে করি, স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরকে এ ব্যাপারো আন্তরিক হওয়া প্রয়োজন।
তাহিরপুর উপজেলার পর্যটন স্পটগুলোকে আধুনিক মানে উন্নীত করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনের পরিকল্পনা রয়েছে জানিয়েছেন তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান রনি বলেন, হাওরে বিভিন্ন অনিয়ম প্রতিরোধে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করছি।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভিন জানান, শহীদ সিরাজ লেকের সৌন্দর্যবর্ধন করার যে পরিকল্পনা রয়েছে সে অনুযায়ী খুব শিগগিরই কাজ শুরু হবে। এছাড়াও টাঙ্গুয়ার হাওরের গাছ, পাখি, মাছ রক্ষণাবেক্ষণের পাশাপাশি এই হাওর নিয়ে কাজ করছে প্রশাসন।
উপজেলার পর্যটন ¯পটগুলোকে রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণাসিন্ধু চৌধুরী বাবুল বলেন, টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, যাদুকাটা নদীকে নিয়ে এখনই সুচিন্তিত পরিকল্পনার মাধ্যমে সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে। পাশাপাশি পর্যটকদের জন্য নানা সুবিধার ব্যবস্থা করতে হবে। একই সাথে এই এলাকার প্রাকৃতিক পরিবেশ এবং সৌন্দর্য রক্ষায় আমাদের সবাইকে কাজ করতে হবে। এর ব্যত্যয় ঘটলে বিরূপ প্রভাব পড়বে। আমি আমার পক্ষ থেকে পর্যটন স্পটগুলো উন্নয়নে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com