1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নতুন কারিকুলাম উন্নত শিক্ষার পথ দেখাতে সক্ষম হবে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

দিরাই প্রতিনিধি ::
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, সিলেট অঞ্চলের পরিচালক প্রফেসর আব্দুল মান্নান খান বলেছেন, আমার প্রিয় জন্মস্থান হাওরপাড়ের দিরাইয়ের বিবিয়ানা মডেল কলেজের নবীনবরণ অনুষ্ঠানে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি। হাওরের অজপাড়াগাঁয়ে খুবই মনোরম পরিবেশে বিশাল কলেজ ক্যা¤পাস, সুশৃঙ্খল পরিবেশ, শিক্ষার্থীদের নিয়মানুবর্তিতা আমাকে অভিভূত করেছে। শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীদের আন্তরিক সমন্বয় থাকলে যে আশার চেয়েও বেশি সফলতা লাভ করা যায়, আমাদের হাওরপাড়ের বিবিয়ানা মডেল কলেজ তারই বাস্তব উদাহরণ।
তিনি বলেন, সুনামগঞ্জ জেলা ও উপজেলা সদরের নামীদামী কলেজগুলোকে পিছনে ফেলে এইচএসসি পরীক্ষায় এবারসহ তিন বার জেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান এবং সিলেট বিভাগের মধ্যে ১০তম স্থানে জায়গা করে বিবিয়ানা কলেজ আমাদের হাওরবাসীকে ধন্য করেছে। তাদের এ সফলতা অব্যাহত থাকুক সে আমাদের প্রত্যাশা।
বৃহ¯পতিবার দুপুরে দিরাই উপজেলা বোয়ালিয়া বাজারে অবস্থিত বিবিয়ানা মডেল কলেজের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রফেসর আব্দুল মান্নান খান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আজকে যারা এখানে অতিথি হয়েছেন সবাই এই এলাকার সন্তান। আমরা অনেকটা হৃদয়ের টানে এখানে উপস্থিত হয়েছি। আগে আমাদের এলাকার যোগাযোগ ব্যবস্থা এতো উন্নত ছিল না। এতো শিক্ষাপ্রতিষ্ঠান ছিলনা, আমি টংগর থেকে আড়াই ঘণ্টা হেঁটে স্কুলে যেতাম। কঠোর পরিশ্রম আর অধ্যবসায়ের মাধ্যমে আমরা আজ অতিথির আসনে বসেছি। সবাই নিজ কর্মে প্রতিষ্ঠিত। আমরা যদি এতো প্রতিকূল পরিবেশ জয় করে সফল হতে পারি তোমরা কেনো পারবেনা। এখন তোমরা বাড়িতে বসে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছো। তোমার বেশি বেশি বই পড়বে, মোবাইল আসক্তি থেকে বিরত থাকবে। আমি আশাবাদী তোমরা ও সফল হবে।
নতুন কারিকুলাম স¤পর্কে তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমান সরকার গতবছর থেকে এ নতুন পদ্ধতি চালু করেছে। এতে হতাশ হওয়ার কিছু নেই। এ কারিকুলাম উন্নত শিক্ষার পথ দেখাতে সক্ষম হবে। যেভাবে সৃজনশীল পদ্ধতি প্রথমে কঠিন মনে হতো এখন খুবই সহজ হয়ে গেছে। সামাজিক মাধ্যমে নতুন কারিকুলাম স¤পর্কে যে কিছু ভিডিও আপলোড হয়েছে এটা ভারতের চিত্র।
তিনি বলেন, আমি সিলেট থাকলেও আমার মন পড়ে থাকে প্রিয় জন্মস্থান হাওরপাড়ে। হাওরপাড়ের শিক্ষা, সাহিত্য সংস্কৃতিসহ সার্বিক উন্নয়নে আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে।
কলেজ পরিচালনা কমিটির সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে ও শিক্ষক মাসুফা তাসনিম মুর্শিদার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন কলেজের প্রিন্সিপাল নৃপেন্দ্র চন্দ্র দাস তালুকদার।
প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের পরিচালক নজরুল হাকিম।
বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মাহবুবুল হাকিম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সহকারী পরিচালক প্রতাপ চন্দ্র চৌধুরী, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ সাধারণ স¤পাদক, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি পরিচালক দেবাংশু দাস মিঠু, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, গ্রামীণ ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার জুলফিকার আলী, সাবেক ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান, ফকির মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ কুমার দাস।
বক্তব্য রাখেন ধন মিয়া, আলাউর রহমান আলা, আব্দুল মান্নান, দ্বাদশ শ্রেণির ছাত্রী ঐশী দাস, তমা দাস, নবীন শিক্ষার্থী আশা দাস প্রমুখ।
অনুষ্ঠানে অতিথিদের সম্মাননা ক্রেস্ট তুলে দেন কলেজ কর্তৃপক্ষ। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী বাঁধন মোদকসহ স্থানীয় শিল্পীবৃন্দ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com