1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দ্বাদশ সংসদের যাত্রা শুরু

  • আপডেট সময় মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪

বিশেষ প্রতিবেদক ::
স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে মঙ্গলবার। বিকাল ৩টায় প্রথম অধিবেশনের শুরুতেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর রাষ্ট্রপতির ভাষণের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। রাষ্ট্রপ্রতির ভাষণের পর সংসদ অধিবেশন মূলতবি করেন স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী।
সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অুনষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টিসহ ২৯টি রাজনৈতিক দল অংশ নেয়। বিএনপি-জামায়াত জোটের বিরোধিতার মুখে অপেক্ষাকৃত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত নির্বাচনে মোট ২৯৯টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ২২৩টি আসনে বিজয়ী হয়। বাংলাদেশের সংসদ নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হন ৬২জন। সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি পায় ১১টি আসন। এছাড়া জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি পায় একটি আসন। প্রার্থীর মৃত্যুর কারণে একটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি।
নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ টানা চতুর্থবারের মত সরকার গঠন করে। ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন। এর আগে ১০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত সদস্যরা ¯িপকারের কাছে শপথ নেন। এর আগে আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা নির্বাচিত হন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সংসদ উপনেতা নির্বাচন করা হয় আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরীকে।
এছাড়া সংসদের প্রধান হুইপ হিসেবে নূর-ই আলম চৌধুরী লিটনকে এবং সরকারি দলের হুইপ হিসেবে ছয় জনের মনোনয়ন চূড়ান্ত করা হয়। প্রথমবারের মত সংসদে হুইপ করা হয়েছে বাংলাদেশ ক্রিকটে দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মরতুজাকে।
অপরদিকে ১১টি আসন নিয়ে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির (একাংশ) চেয়ারম্যান জিএম কাদের বিরোধী দলীয় নেতা নির্বাচিত হন। বিরোধীদলের উপনেতা নির্বাচিত করা হয় ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদকে। বিরোধী দলীয় প্রধান হুইপ নির্বাচন করা হয় জাতীয় পার্টির (একাংশ) মহাসচিব মুজিবুল হক চুন্নুকে।
টানা চতুর্থবারের মত জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী।
আওয়ামী লীগের সংসদ দলের সভায় তাকে স্পিকার হিসেবে চূড়ান্ত করা হয়। একইভাবে একাদশ সংসদের ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে মনোনীত করে আওয়ামী লীগ।
দ্বাদশ সংসদ অধিবেশনের শুরুতে একাদশ সংসদের বিদায়ি ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠের পর শুরুতেই স্পিকার নির্বাচন করা হয়। তারপর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন স্পিকার ড. শিরীন শারমিনকে শপথ বাক্য পাঠ করান। এরপর সংসদ ২০ মিনিটের জন্য মূলতবি হয়। এরপর স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে নির্বাচিত করা হয়। তাকেও শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
¯িপকার ও ডেুপটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব উত্থাপন করা হয়। এরপর সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হয়। এসব আনুষ্ঠানিকতা শেষে সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপতির ভাষণের পর প্রথম দিনের অধিবেশন মূলতবি ঘোষণা করেন স্পিকার।
যেভাবে আসন বিন্যাস হলো দ্বাদশ সংসদে :
এবারের সংসদে সরকারি দলের আসনের প্রথম সারির প্রথম আসনটি থাকছে যথারীতি সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য। তার পাশের আসনটি সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এবং তার পরের আসনটি বরাদ্দ দেওয়া হয়েছে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা শেখ ফজলুল করিম সেলিমকে।
এছাড়া প্রথম সারিতে আসন পেয়েছেন প্রবীণ আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, কৃষিমন্ত্রী আবদুস শহীদ এবং আওয়ামী লীগ সাধারণ স¤পাদক ওবায়দুল কাদের।
সংসদ নেতার পেছনের সারির প্রথম আসনটি পেয়েছেন সরকারি দলের প্রধান হুইপ নুর-ই- আলম চৌধুরী। সংসদে বিরোধীদলীয় নেতার আসনে জি এম কাদের এবং বিরোধীদলীয় উপনেতার আসন আনিসুল ইসলাম মাহমুদকে দেওয়া হয়েছে।
প্রথম সারিতে বিরোধীদলীয় উপনেতার পাশের আসনটিতে বসেছেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার। তার পরের তিনটি আসন বরাদ্দ দেওয়া হয়েছে স্বতন্ত্র সংসদ সদস্য আবদুল লতিফ সিদ্দিকী, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে।
বিরোধীদলীয় নেতার পেছনের সারির প্রথম আসনে বসেছেন বিরোধী দলের প্রধান হুইপ, জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। এছাড়া বিরোধী দলীয় সংসদ সদস্যদের পাশে স্বতন্ত্র সংসদ সদস্যদের আসন দেওয়া হয়েছে।
ংংংংংং

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com