1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মানুষের স্বার্থে হাওর, নদী ও কৃষিজমি বাঁচাতে হবে : সুলতানা কামাল

  • আপডেট সময় শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
হাওর, নদী ও কৃষি জমি রক্ষার দাবিতে তাহিরপুরে জনসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে উপজেলার বারেক টিলা সংলগ্ন বালুচরে এই জনসভার আয়োজন করে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং বাদাঘাট ও বড়দল উত্তর ইউনিয়ন পরিষদ।
বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ধরিত্রী রক্ষা আমরা (ধরা)-এর উপদেষ্টাম-লীর সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি মানুষের অস্তিত্ব রক্ষার স্বার্থে হাওর, নদী ও কৃষিজমি বাঁচানোর আহ্বান জানিয়ে বলেন, আমরা যদি নিজেদেরকে সৃষ্টির সেরা জীব বলে দাবি করি, তাহলে আমাদের কিছু দায়িত্ব থেকে যায়। সেই দায়িত্ববোধ থেকে আমাদেরকে কিছু কাজ করতে হবে। নদী, হাওর ও কৃষিজমি রক্ষার জন্য উদ্যোগ নিতে হবে।
সুলতানা কামাল আরো বলেন, প্রকৃতির যা কিছু আছে, যত স¤পদ আছে সবকিছুর মালিক জনগণ। সরকারের কাছে তা আমানত হিসেবে রাখা হয়েছে। যখন আমরা প্রকৃতির সাথে শত্রুতা করি, তখন প্রকৃতিও তার স¤পদ না দিয়ে আরো সংকটের দিকে ঠেলে দেয়। কাজেই আমাদের অস্তিত্ব টিকিয়ে থাকতে হলে সবাইকে পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসতে হবে। পরিবেশ ধ্বংসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।
জনসভার প্রধান বক্তা ধরার সদস্য সচিব ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বলেন, প্রতিবছর বর্ষায় হাওরাঞ্চলে পাহাড়ি ঢলের সাথে ব্যাপক বালি ও পাথর এসে হাওর, নদী, ছড়া ও কৃষিজমি ভরাট হয়ে যাচ্ছে। এই দুর্যোগ এ অঞ্চলে মানবিক বিপর্যয় তৈরি করছে। তাই মেশিন দিয়ে অপরিকল্পিত বালি ও পাথর উত্তোলন বন্ধ এবং ছড়া ও কৃষিজমি পুনরুদ্ধারে দ্রুত পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, ভারতের মেঘালয়ে অপরিকল্পিত খনিজ স¤পদ আহরণের ফলে সেখান থেকে ঢলের সাথে আসা বালি ও পাথর এসে যাদুকাটা নদী ও টাঙ্গুয়ার হাওরের তলদেশ ভরাট হয়ে যাচ্ছে। এটা বন্ধ করতে দ্রুততার সাথে আন্তঃদেশিয় পদক্ষেপ নিতে হবে।
‘ধরিত্রী রক্ষায় আমরা’র সমন্বয়ক তোফাজ্জল সোহেল-এর সঞ্চালনায় জনসভায় বক্তৃতা করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, আদিবাসী পরিবেশ রক্ষা আন্দোলনের সিলেট বিভাগীয় সমন্বয়ক ফাদার জোসেফ গোমেজ, নাগরিক নেতা আব্দুল করিম চৌধুরী কিম, তাহিরপুর সদর ইউপি চেয়ারম্যান জুনাব আলী, বালিজুরী ইউপি চেয়ারম্যান আজাদ হোসেন, বড়দল উত্তর ইউপি চেয়ারম্যান মো. মাসুক মিয়া, ইউপি সদস্য নোয়াজ আলী প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com