1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

পিআইসি গঠনে অনিয়ম বন্ধের দাবি

  • আপডেট সময় শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
ফসলরক্ষা বাঁধ নির্মাণে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনে অনিয়ম বন্ধ, দ্রুত বাঁধ নির্মাণকাজ শুরু ও নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহ¯পতিবার বেলা ১১টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘জনউদ্যোগ’ সুনামগঞ্জের উদ্যোগে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মলনে জানানো হয়, সুনামগঞ্জের একমাত্র বোরো ফসল রক্ষায় সরকার প্রতিবছরের মতো এবছরও ফসল রক্ষা বাঁধ নির্মাণের উদ্যোগ নিয়েছে। জেলার একমাত্র বোরো ফসল রক্ষায় এই বাঁধ নির্মাণ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই এলাকার এককালীন ফসল হিসেবে জীবন-জীবিকার একমাত্র উৎস। প্রতিবছরেই অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হলেও এ বছর প্রশাসন প্রতিশ্রুতি দিয়েছে অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণ করা হবে না।
বক্তারা বলেন, এখন পর্যন্ত ৭৯১ কিলোমিটার বাঁধে ৭৩৩ টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। যার ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি টাকা। এখন পর্যন্ত পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠন করা হয়েছে ৬৩৩ টি। তারা বলেন, কাবিটা নীতিমালা অনুযায়ী বাঁধ নির্মাণের কাজ ১৪ ডিসেম্বর শুরু করে ২৮ ফেব্রুয়ারির ভেতরে শেষ করার কথা। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, এবছর অগ্রিম পানি নিষ্কাশনের পরেও যথাসময়ে পিআইসি গঠন এবং কাজ শুরু হয়নি। যথাযথভাবে পিআইসি গঠন করা হয়নি এবং পিআইসি গঠনের ক্ষেত্রে অনিয়ম লক্ষ করেছি। যে পিআইসিগুলো গঠন করা হয়েছে সেগুলো আর্থিক লেনদেনেরও খবর পাচ্ছি আমরা। আমরা মনে করি এবছরও যথাসময়ে কাজ শুরু না করার ফলে তাড়াহুড়া করে বাঁধ নির্মাণ করার কাজ সমাপ্তি করা হবে, এতে ফসল রক্ষা বাঁধের ঝুঁকি দিনদিন বাড়ছে। দুর্বল বাঁধ নির্মাণ করলে অসময়ে পাহাড়ি ঢলে ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে। আমরা জনউদ্যোগ সুনামগঞ্জ জেলা কমিটি কৃষকের ফসল রক্ষায় স্বচ্ছতার সঙ্গে দ্রুত পিআইসি গঠন ও কাজ শুরু করে নির্ধারিত সময়ের আগেই শেষ করার জোর দাবি জানান বক্তারা।
এ সময় উপস্থিত ছিলেন সৈয়দ তারিক হাসান দাউদ, মানব চৌধুরী, প্রথম আলো প্রতিবেদক অ্যাড. খলিল রহমান, সুনামকণ্ঠ সিনিয়র রিপোর্টার আকরাম উদ্দিন, সময় টেলিভিশন প্রতিনিধি হিমাদ্রী শেখর ভদ্র, সোনালী খবর প্রতিনিধি মো. ফরিদ মিয়া, আমাদের সময় প্রতিনিধি বিন্দু তালুকদার, ইত্তেফাক প্রতিনিধি মো. বুরহান উদ্দিন, দৈনিক বাংলা প্রতিনিধি মো. জাহাঙ্গীর আলম, ইন্ডিপেনডেন্ট টিভি প্রতিনিধি জাকির হোসেন, আজকের পত্রিকা প্রতিনিধি মোসাইদ আহমদ রাহাত, দেশ টিভি প্রতিনিধি মেহেদী হাসান, এখন টিভি প্রতিনিধি লিপসন আহমদ, ঢাকা পোস্ট প্রতিনিধি সোহানুর রহমান প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com