1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু ভোট হয়েছে

  • আপডেট সময় সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
সারাদেশে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিকভাবে ভোট হয়েছে বলে জানিয়েছেন বিদেশি পর্যবেক্ষক দল। নির্বাচন দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন ওআইসি, রাশিয়া, ফিলিস্তিন, কানাডা, গাম্বিয়াসহ বিভিন্ন দেশের পর্যবেক্ষকরা।
রবিবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের সুরমা হলে আয়োজিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি পর্যবেক্ষকদের প্রতিক্রিয়া প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে ওআইসির নির্বাচন ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর বলেন, পর্যবেক্ষক হিসেবে সহিংসতা কোনো চিহ্ন আমাদের চোখে পড়েনি। আমি অবাক হয়েছি, দোকান-পাট বন্ধ কেন! সড়কে কোনো মানুষ দেখা যায়নি। শহর ছিল শান্ত।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে দুই বার প্রশ্ন করা হয়েছে, আপনি এমন একটি দেশ থেকে এসেছেন যেখানে যুদ্ধ চলছে। বাংলাদেশে আসা কি গুরুত্বপূর্ণ? বাংলাদেশে আসার জন্য আপনার ওপর কোনো ধরনের চাপ ছিল? বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো ধরনের চাপ ছিল কি না? ‘না। বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ স¤পর্ক রয়েছে। আমরা আমন্ত্রণ পেয়েছিলাম। তিন মাস আগে আমি যখন জিম্বাবুয়েতে ছিলাম, তখন আমন্ত্রণপত্র পাই। আমি ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে এসেছি, গাজার মতো সেখানে যুদ্ধ চলছে না।’
আরব ইলেকট্রোরাল ম্যানেজমেন্ট বডির সঙ্গে সংশ্লিষ্টতার কথা জানিয়ে তিনি বলেন, আমার দেশের পাশাপাশি আমি ওই সংগঠনেও প্রতিবেদন জমা দেবে। যে কারণে এই আমন্ত্রণে সাড়া দেওয়া গুরুত্বপূর্ণ ছিল।
তিনি বলেন, নির্বাচনি পরিবেশ দেখে আমরা সন্তুষ্ট। আমরা ভালো নির্বাচনি প্রক্রিয়া দেখেছি।
বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন স্বচ্ছ, উন্মুক্ত ও বিশ্বাসযোগ্য উপায়ে হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনার অ্যান্দ্রে ওয়াই শুটব। তিনি বলেন, আমি বিভিন্ন ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছি। খুব দারুণ নির্বাচন আয়োজন করা হয়েছে। নির্বাচন স্বচ্ছ, উন্মুক্ত ও বিশ্বাসযোগ্য উপায়ে হয়েছে। ভোটের পরিবেশে নিরাপত্তা ছিল, এটা অবশ্যই প্রশংসাযোগ্য। কোনো বিষয়ে কোনো তথ্যের অভাব ছিল না। গণমাধ্যমকর্মীরা স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ করেছে।
বাংলাদেশ তার নিজ সিদ্ধান্ত গ্রহণ করবে জানিয়ে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশের যে কোনো সিদ্ধান্ত বিশ্বের ওপর চাপিয়ে দেওয়ার পরিস্থিতি নেই। বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র, স্বাধীন নীতি গ্রহণ করবে। কেউ চাপিয়ে দিলে হবে না। এ ছাড়া আমরা দেখছি, বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা তৈরি হচ্ছে।
ভোটের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে আসা কানাডার পর্যবেক্ষক চন্দ্রা আর্য। নির্বাচন পরবর্তী সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, ভোটার কত শতাংশ এলো তার চেয়ে গুরুত্বপূর্ণ যারা এসেছে তারা ঠিকমতো ভোট দিয়েছেন নির্বিঘেœ। তাই গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কারণ নেই।
ফিলিস্তিনি নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান হিশাম কুহাইল বলেছেন, আন্তর্জাতিক মানদ- বজায় রেখে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। নির্বাচন পরিচালনাকারীরাও ভালোভাবে প্রশিক্ষিত ছিল। তিনি বলেন, রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে আমরা মূল্যায়ন করতে আসিনি। আমরা কোনো ধরনের সহিংসতা লক্ষ্য করিনি বলেও জানান তিনি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়েছে। এবারের নির্বাচনে অংশ নিয়েছে ২৮টি দল। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com