1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

চূড়ান্ত ভোটের হার ৪১.৮ শতাংশ, সন্দেহ থাকলে চ্যালেঞ্জ করুন : সিইসি

  • আপডেট সময় সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চূড়ান্তভাবে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ভোট পড়ার হারসহ ফলাফল নিয়ে সন্দেহ থাকলে চ্যালেঞ্জ করার আহ্বান জানিয়েছেন তিনি।
সোমবার (৮ জানুয়ারি) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে জাপানের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন আহ্বান জানান সিইসি।
সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, এখন যে ফলাফল দাঁড়িয়েছে, সেটা হচ্ছে ৪১ দশমিক ৮ শতাংশ। কারও যদি কোনো সন্দেহ-দ্বিধা থাকে, ইউ কেন চ্যালেঞ্জ ইট এবং এটা পরীক্ষা করে দেখতে পারেন। রেজাল্টগুলো আসছে, যদি মনে করেন বাড়িয়ে দেওয়া হয়েছে, তাহলে ইউ আর মোস্ট ওয়েলকাম; ওটাকে চ্যালেঞ্জ করে আমাদের অসততা আপনারা পরীক্ষা করে দেখতে পারেন। এখন ফাইনাল পারসেন্টেজটা হচ্ছে ৪১ দশমিক ৮ শতাংশ।
এর আগে গত রোববার ভোটগ্রহণ শেষে বিকাল সাড়ে ৫টায় সিইসি সাংবাদিকদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০ শতাংশের মত ভোট পড়েছে। তবে এটা নিশ্চিত নয়, প্রকৃত হিসাব এখন বলা যাবে না। ভোটের হারের এই হিসাবে কিছুটা ব্যত্যয় হতে পারে, সব গণনার পর ভোটের হার বাড়তে পারে, বাড়তে নাও পারে।
তার আগে বিকাল ৩টায় ইসি সচিব জানান ভোট পড়েছে ২৬ দশমিক ৩৭ শতাংশ। ১ ঘণ্টায় ভোটের ব্যবধান ১৩ শতাংশ বাড়ল কীভাবে- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, বিকেল ৩টা না, সেটা ২টা পর্যন্ত রেজাল্ট ছিল।
কিন্তু সচিব ৩টার সময়ের ফলাফলই জানিয়েছেন বলে সাংবাদিকরা জোর দেওয়ার পর সিইসি বলেন, এটা আপনারা একটা কাজ করতে পারেন। টোটাল রেজাল্টটা যখন চলে আসে। আসার পরে কে কতটা ভোট পেল। ২৯৮টা সংসদীয় আসনের একজন দুইজন তিনজন চারজন ওটাকে যোগ করলে একটা যোগফল বের হয়। এটা কিন্তু খুব কঠিন নয়। লক্ষ লক্ষ কোটি কোটি নয় এটাকে যোগ করে এক্সেলে ফেলে দিলে পার্সেন্টেজটা টিপ দিলেই বেরিয়ে আসে।
এর আগে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরের নেতৃত্বে ৬ সদস্য একটি প্রতিনিধি দল পৌনে একটার সময় সিইসির সঙ্গে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলে দেশটির নির্বাচনী পর্যবেক্ষকরাও ছিলেন।
সাক্ষাৎ প্রসঙ্গে সিইসি বলেন, ওরা নির্বাচন পর্যবেক্ষণ করেছেন, একটা রিপোর্ট দিবে। তারা বলেছে, ওরা অত্যন্ত সন্তুষ্ট। তাদের ভাষ্য দিচ্ছে, তারা অত্যন্ত সন্তুষ্ট। তাদের একজন ১৫-১৬টা সেন্টারে গিয়েছেন। আরেকজন ৪-৫টা সেন্টারে গিয়েছেন। সব জায়গায় আমাদের যে পোলিংয়ের দায়িত্ব ছিলেন তাদের প্রফেশনালিজমের সুনাম করেছেন, সুশৃংখল পদ্ধতিতে যে নির্বাচন হয়েছে- এটার ভূয়সী প্রশংসা করেছেন। ওরা সুশৃঙ্খল দেখতে পেয়েছেন এবং ওরা আশা করে, এই নির্বাচনটা বাংলাদেশের জন্য একটা দৃষ্টান্ত স্বরূপ নির্বাচন।
সিইসি আরও বলেন, বাংলাদেশের ভবিষ্যতের নির্বাচনের জন্য যদি অধিকতর কোন সহযোগিতা কামনা করি তাহলে ওরা আমাদের সহযোগিতা করতেও রাজি, টেকনিক্যালি এবং ইলেকট্রনিক কোন কিছু লাগে সেটা আমরা বসে সিদ্ধান্ত নিব। প্রয়োজন হলে আমরা তাদের সহযোগিতা নিব। আমার কাছে বেশ ভালো লেগেছে, তারা উদার ভাবে তাদের মন্তব্য করেছেন এবং ভবিষ্যতে সহযোগিতা করার যে প্রত্যাশা করেছেন এটা তাদের উদারতার বহিঃপ্রকাশ।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com